• শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ০৫:৩৫ পূর্বাহ্ন
  • English Version

আইপিও’র কোটা বাতিল সহ আসছে চার নিষেধাজ্ঞা

বিজনেস ডেস্ক / ৭০৪ ফেসবুক শেয়ার
আপডেট সময় : সোমবার, ১৪ মার্চ, ২০২২
bd business news

দেশের দুই স্টক এক্সচেঞ্জের সদস্যভুক্ত যে সকল ব্রোকার হাউজে একীভূত গ্রাহক অ্যাকাউন্ট এবং শেয়ারের ঘাটতি রয়েছে তাদের আইপিও কোটা বাতিল এবং ফ্রি লিমিট বাতিলসহ চার নিষেধাজ্ঞা আরোপের উদ্যোগ নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা গেছে, নিষেধাজ্ঞার বিষয়ে প্রতিষ্ঠানটির কর্মকর্তরা ইতোমধ্যে একটি গাইডলাইন তৈরী করছেন। যা কমিশন সভায় অনুমোদনের জন্য শিগগিরই উপস্থাপন করা হবে।

গাইডলাইনে প্রস্তাব করা হয়েছে, যদি কোনও স্টক ব্রোকারের শেয়ার বা একত্রিত গ্রাহক অ্যাকাউন্টে ঘাটতি হয়, তবে আইপিও কোটা বাতিল, ফ্রি লিমিট সুবিধা বাতিল, স্টক এক্সচেঞ্জের ডিভিডেন্ড বন্ধ এবং নতুন শাখা বৃদ্ধি বা ডিজিটাল বুথ খোলার অনুমোতি দেয়া হবে না।

এই বিষয়ে ডিএসইর চীফ অপারেটিং অফিসার সাইফুর রহমান মজুমদার বলেন, প্রায় ২৫টি ব্রোকারেজ হাউজে গ্রাহকের অ্যাকাউন্টের শেয়ারে ঘাটতি রয়েছে। এরমধ্যে ৫-৭ টির অবস্থা গুরত্বর।

তিনি আরও বলেন, বিএসইসি এবং ডিএসই খুবই গুরুত্বের সাথে ব্রোকারেজ হাউজগুলোর এই সকল সমস্যা দূর করার চেষ্টা করছে। ব্রোকারেজ হাউজগুলোর প্রতারণার ব্যপারে সিকিউরিটিজ হাউজগুলোর আইন খুবই কঠোর। এই আইনগুলো প্রয়োগ হলে অপেশাদারী ব্রোকারেজ হাউজগুলো বাজারে টিকতে পারবে না।

আওয়াজ১৪ মার্চ ২০২২


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এ জাতীয় আরো খবর