• শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ০৫:২০ পূর্বাহ্ন
  • English Version

আলোচিত বুয়েট শিক্ষার্থী আবরার হত্যা মামলায় ২০ আসামির মৃত্যুদণ্ড

নিজেস্ব প্রতিবেদক / ৪৯ ফেসবুক শেয়ার
আপডেট সময় : বুধবার, ৮ ডিসেম্বর, ২০২১
bd national news,

আলোচিত বুয়েট শিক্ষার্থী আবরার হত্যা মামলায় ২০ জনের মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান বহুল আলোচিত এই মামলার রায় ঘোষণা করেন।

২৫ আসামির মধ্যে বাকি ৫ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত।

এর আগে আবরার ফাহাদ হত্যা মামলার ২২ আসামিকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়েছে। বুধবার (৮ ডিসেম্বর) সকাল সোয়া ৯ টার কিছু পরে কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগার থেকে তাদের ঢাকা মহানগর দায়রা জজ আদালতে নিয়ে আসা হয়।

এদিকে রায়কে কেন্দ্র আদালতপাড়ায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। অতিরিক্ত আইন-শৃঙ্খলাবাহিনী নিয়োজিত করা হয়েছে।

গত ১৪ নভেম্বর রাষ্ট্রপক্ষ এবং আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে আদালত রায়ের তারিখ ২৮ নভেম্বর ধার্য করেন। কিন্তু ওইদিন রায় প্রস্তুত না হওয়ায় তা পিছিয়ে ৮ ডিসেম্বর ধার্য করেন আদালত।

দুই বছর আগে ২০১৯ সালের ৬ অক্টোবর বুয়েটের শেরেবাংলা হল থেকে তড়িৎ ও ইলেকট্রনিকস প্রকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র আবরারের লাশ উদ্ধার করা হয়। এ ঘটনায় আবরারের বাবা চকবাজার থানায় হত্যা মামলা করেন।

মামলাটি তদন্ত করে বুয়েটের ২৫ শিক্ষার্থীর বিরুদ্ধে ২০১৯ সালের ১৩ নভেম্বর পুলিশ আদালতে অভিযোগপত্র দেয়। তা আমলে নিয়ে গত বছরের ১৫ সেপ্টেম্বর আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত।

আসামিদের মধ্যে ২২ জন কারাগারে রয়েছেন। পলাতক তিনজন।

কারাগারে থাকা ২২ জন হলেন মেহেদী হাসান রাসেল, মুহতাসিম ফুয়াদ হোসেন, মো. অনিক সরকার, মেহেদী হাসান রবিন, ইফতি মোশাররফ সকাল, মো. মনিরুজ্জামান মনির, মো. মেফতাহুল ইসলাম জিয়ন, মো. মাজেদুর রহমান মাজেদ, মো. মুজাহিদুর রহমান, খন্দকার তাবাককারুল ইসলাম তানভীর, হোসাইন মোহাম্মদ তোহা, মো. আকাশ হোসেন, মো. শামীম বিল্লাহ, এ এস এম নাজমুস সাদাত, মোর্শেদ অমর্ত্য ইসলাম, মুয়াজ আবু হুরায়রা, মুনতাসির আল জেমি, অমিত সাহা, ইশতিয়াক আহমেদ মুন্না, মো. শামসুল আরেফিন রাফাত, মো. মিজানুর রহমান ও এস এম মাহমুদ সেতু।

পলাতক তিন আসামি হলেন মোর্শেদ-উজ-জামান মণ্ডল জিসান, এহতেশামুল রাব্বি তানিম ও মুজতবা রাফিদ।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এ জাতীয় আরো খবর