• শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০৩:৫৪ অপরাহ্ন
  • English Version

কানাডায় বঙ্গবন্ধুর জীবন-কর্মের চিত্রপ্রদর্শনী পরিদর্শন করলেন : পলক

তথ্যপ্রযুক্তি ডেস্ক / ৫৪ ফেসবুক শেয়ার
আপডেট সময় : শুক্রবার, ২৪ ডিসেম্বর, ২০২১
bd tech news

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক গতকাল বিকেলে কানাডার টরন্টোতে  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন-কর্মের ওপর প্রদর্শিত চিত্রপ্রদর্শনী পরিদর্শন করেন।

প্রথমবারের মতো কানাডায় প্রদর্শিত হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের দুর্লভ বিভিন্ন চিত্র। টরেন্টো’র মিসিসাগা আর্টগ্যালারিতে চলমান ‘লাইটিং দ্য ফায়ার অব ফ্রিডম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ প্রদর্শনীর আয়োজন করে সামদানী আর্ট ফাউন্ডেশন।

সেখানে প্রতিমন্ত্রীকে স্বাগত জানান আর্টগ্যালারি অব মিশিগানের কিউরেটর আদিল খান এবং নির্বাহী পরিচালক অ্যানা গুলনিস্কি। এছাড়াও উপস্থিত ছিলেন দুর্লভ চিত্রগুলোর সংগ্রাহক ও প্রদর্শনীর অন্যতম পৃষ্ঠোপোষক সামদানি আর্ট ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা রাজীব সামদানি।

প্রদর্শনীতে বঙ্গবন্ধুর জন্মকাল ১৯২০ সাল থেকে  হত্যার বছর ১৯৭৫ সাল পর্যন্ত নানা ঘটনার দুর্লভ চিত্র উপস্থাপন করা হয়েছে। প্রথমেই ছিলো বঙ্গবন্ধুর জন্মস্থানের চিত্র। ছিলো স্কুল ছাত্র অবস্থাতেই মাহাত্মাগান্ধীর সঙ্গে যুগপৎ আন্দোলনে অংশগ্রহণের ফটোগ্রাফি। প্রদর্শনীতে স্থান পেয়েছে চিত্রশিল্পী সৈয়দ ইকবালের আঁকা ‘নতুন প্রজন্মকে পিতার উপহার’ এর মতো বেশ কিছু নিবেদিত তৈলচিত্র। ছিলো প্রদর্শনীর সকল দালিলিক চিত্রকর্মের একটি ডিজিটাল বইও। এতে নতুন প্রজন্মের জন্য উপস্থাপন করা হয়েছে বঙ্গবন্ধুর জীবন-কর্মের বিমূর্ত শিল্পকর্ম।

প্রদর্শনী বিভিন্ন অংশ ঘুরে দেখেন আইসিটি প্রতিমন্ত্রী।প্রদর্শনী ঘুরে দেখে প্রতিমন্ত্রী নিজেই মাঝে মাঝে কিউরেটরের সঙ্গে ছবির বর্ণনা করেন। তিনি পুরো আয়োজনের জন্য উপস্থিত আয়োজক ছাড়াও আয়োজন সহযোগী সিআরআই ট্রাস্টি ও বঙ্গবন্ধুর দৌহিত্র রাদওয়ান মুজিব সিদ্দিক ববি ও  বিদ্যুত, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপুর প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

উল্লেখ্য, আইসিটি প্রতিমন্ত্রী  ২১ ডিসেম্বর সরকারি সফরে কানাডার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এ জাতীয় আরো খবর