• শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ০৪:৫৩ পূর্বাহ্ন
  • English Version

গত মাসে ২৮ হাজার বিও হিসাব কোন শেয়ার শুন্য

বিজনেস ডেস্ক / ৯৩ ফেসবুক শেয়ার
আপডেট সময় : বুধবার, ২ মার্চ, ২০২২
bd business news

ফেব্রুয়ারিম মাসে লেনদেন হওয়া বেশিরভাগ কার্যদিবসেই পতন হয়েছে শেয়ারবাজারে। ফলে শেয়ারবাজারের সূচকে বড় ভাটা দেখা গেছে। এতে করে শেয়ার বিক্রি করে প্রায় ২৮ হাজার বিনিয়োগকারী তাদের শেয়ার বিক্রি করে বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব শূন্য করেছে। সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, জানুয়ারি মাসের শেষ দিন শেয়ারবাজারে চার লাখ ৩২ হাজার ৮৬৬টি বিও হিসাব শেয়ার শূন্য ছিল। আর ফেব্রুয়ারি মাসের শেষ কার্যদিবস লেনদেন শেষে চার লাখ ৬০ হাজার ৬৯৫টি বিও হিসাব শেয়ার শূন্য হয়েছে। অর্থাৎ এই এক মাসে ২৭ হাজার ৮২৯টি বিও হিসাবধারী বিনিয়োগকারী তাদের সব শেয়ার বিক্রি করেছেন। যার কারণে এই সব বিও হিসাব শেয়ার শূন্য হয়েছে।

এদিকে ফেব্রুয়ারি মাসের শেষ কার্যদিবস শেয়ারবাজারে বিনিয়োগকারীদের বিও হিসাব দাঁড়িয়েছে ২০ লাখ ৬৪ হাজার ৯২৩টিতে। আগের মাসের শেষ কার্যদিবস এই সংখ্যা ছিল ২০ লাখ ৪২ হাজার ৫২৫টিতে। অর্থাৎ মাসের ব্যবধানে বিও হিসাব বেড়েছে ২২ হাজার ৩৯৮টি।

এছাড়া শেয়ারবাজারের মোট ২০ লাখ ৬৪ হাজার ৯২৩টি বিও হিসাবের মধ্যে ফেব্রুয়ারি মাসের শেষ কার্যদিবস শেয়ার রয়েছে এমন বিও হিসাব দাঁড়ায় ১৪ লাখ ৮৬ হাজার ৯১৬টিতে। আর জানুয়ারি মাসের শেষ কার্যদিবস শেয়ার রয়েছে এমন বিও হিসাব ছিল ১৪ লাখ ৮৮ হাজার ৯৮৯টি। অর্থাৎ মাসের ব্যবধানে ৫ হাজার ৭১৩ বিও হিসাবধারী শেয়ার বিক্রি করে তাদের বিও হিসাব শূন্য করেছে।

অপরদিকে ফেব্রুয়ারি মাসের শেষ কার্যদিবস পর্যন্ত বিও হিসাব খোলার পর তাতে শেয়ার ক্রয় করেনি এমন হিসাব দাঁড়ায় ১ লাখ ১৭ হাজার ৩১২টিতে। আর জানুয়ারি মাসের শেষ কার্যদিবস অব্যবহৃত বিও হিসাব ছিল ১ লাখ ২০ হাজার ৬৭০টি বিও হিসাবে। অর্থাৎ এক মাসে অব্যবহৃত বিও হিসাব কমেছে ৩ হাজার ৩৫৮টি।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এ জাতীয় আরো খবর