• বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৩:৫৪ পূর্বাহ্ন
  • English Version

ডিজিটাল অর্থনীতি ছাড়া চতুর্থ শিল্প-বিপ্লবের সঙ্গে তাল মিলিয়ে চলা সম্ভব হবে না: পলক

তথ্যপ্রযুক্তি ডেস্ক / ৩৭ ফেসবুক শেয়ার
আপডেট সময় : সোমবার, ২৯ নভেম্বর, ২০২১
bd tech news

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ডিজিটাল রূপান্তরের গুরুত্ব তুলে ধরে বলেন, ডিজিটাল ডিভাইস, ডিজিটাল ফাইন্যান্স ও ডিজিটাল অর্থনীতি ছাড়া চতুর্থ শিল্প-বিপ্লবের সঙ্গে তাল মিলিয়ে চলা সম্ভব হবে না।

প্রতিমন্ত্রী রোববার (২৯ নভেম্বর) রাতে রাজধানীর রেডিসন ব্লু হোটেলে বাংলাদেশ ইনভেস্টমেন্ট সামিট উপলক্ষে বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি এর উদ্যোগে বাংলাদেশের বিনিয়োগ সুবিধা কাজে লাগিয়ে দেশি- বিদেশি বিনিয়োগকারীদের আকর্ষণে “লিভারেজিং ফোর্থ আইআর” শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

পলক চতুর্থ শিল্প বিপ্লবে নেতৃত্ব দিতে প্রস্তুত হচ্ছে বাংলাদেশ উল্লেখ করে এ বিষয়ে বিভিন্ন তথ্য-উপাত্ত উপস্থাপন এবং পদক্ষেপ ও পরিকল্পনা তুলে ধরেন । তিনি বলেন, প্রযুক্তির কল্যাণে অর্থনীতি ও সমাজে জীবনযাত্রার নাটকীয় পরিবর্তনের মাধ্যমে নাগরিকরা এখন আধুনিক জীবনের সুবিধা ভোগ করছে।

পলক বলেন, বৈশ্বিক জ্ঞান ভিত্তিক শিল্পে নিজেদের অবস্থান সুসংহত করতে ইন্টারনেট অব থিংকস ব্যবহার করে তথ্য-উপাত্ত নির্ভর স্মার্ট সল্যুশন তৈরি করতে হবে। স্টার্টআপ ছাড়া এসংক্রান্ত প্রবৃদ্ধি ধরে রাখা যাবে না। বর্তমানে বৈশ্বিক বাজার কে লক্ষ্য করে ব্যবসা-বাণিজ্য অনলাইন নির্ভর হয়ে পড়ছে।

প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টার নির্দেশনা উদ্ধৃত করে পলক বলেন, জ্ঞানভিত্তিক হাইটেক সেবা উদ্ভাবনের মাধ্যমে বাংলাদেশের মানুষ কেবল চতুর্থ শিল্প বিপ্লবের অংশীদারই হবে না; নেতৃত্বের আসনে অধিষ্ঠিত হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ গ্ৰহণ করেন বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক বিকর্ণ কুমার ঘোষ, বেসিসের প্রেসিডেন্ট সৈয়দ আলমাস কবির, ই-ক্যাবের প্রেসিডেন্ট সমি কায়সার, বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদের, স্যামসাং আর এন্ড ডি এর হেড অব সাপোর্ট স্টাফ গাজী মুনির উদ্দিন। অনুষ্ঠান সঞ্চালনা করেন গ্ৰামীন ফোনের সিইও ইয়াসির আজমান।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এ জাতীয় আরো খবর