• শনিবার, ১৫ জুন ২০২৪, ০২:৩৯ অপরাহ্ন
  • English Version

তথ্য প্রযুক্তি খাতে কর অব্যাহতির মেয়াদ বৃদ্ধিতে প্রধানমন্ত্রীর সম্মতি আছে- সালমান এফ রহমান

তথ্যপ্রযুক্তি ডেস্ক / ৭২ ফেসবুক শেয়ার
আপডেট সময় : মঙ্গলবার, ২১ মে, ২০২৪

আনুষ্ঠানিকভাবে শপথ নিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ২০২৪-২০২৬-এর নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটি । গতকাল সোমবার (২০ মে) সন্ধ্যায় রাজধানীর একটি অভিজাত হোটেলে বেসিসের এই অভিষেক অনুষ্ঠানের আয়োজন করা হয়। যেখানে নবনির্বাচিত কার্যনির্বাহী পরিষদকে শপথবাক্য পাঠ করান বেসিসের প্রতিষ্ঠাতা সভাপতি এ তৌহিদ।

আইসিটি খাতে কর অব্যাহতির মেয়াদ বাড়ানোর বিষয়ে প্রধানমন্ত্রীর সম্মতি আছে উল্লেখ করে বেসরকারি বিনিয়োগ উপদেষ্টা বলেছেন, “ভেঞ্চার ক্যাপিটাল অ্যাসোসিয়েশনের এক অনুষ্ঠানে বিষয়টি নিয়ে আলোচনার পর প্রধানমন্ত্রীর সঙ্গে আমার কথা বলার সুযোগ হয়েছিল। তিনি বললেন, আমরা তো চিরকালের জন্যে কর অব্যাহতি দিতে পারি না। আমি বললাম, সেমিনারে তারা যে প্রস্তাব দিয়েছেন, তাতে তারা চিরকালের জন্য (কর অব্যাহতি) চাচ্ছে না। তারা বলেছে, তাদের একটি পরিকল্পনা প্রয়োজন।” সেই সূত্র ধরে এবার বাজেটে জানিয়ে দেয়া হবে কতদিন পর্যন্ত কর অব্যাহতি থাকতে পারে।

দেশের তথ্য প্রযুক্তি খাতে কর অবকাশ সুবিধা এ বছরও বলবৎ থাকার ইতিবাচক ইঙ্গিত দিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।

সালমান এফ রহমান ব‌লেন, শুধু কর অবকাশ সুবিধা নয়, আই‌সি‌টি খা‌তের উন্নয়‌নে পলিসি সুবিধা দি‌তেও প্রস্তুত সরকার। তি‌নি বিগ ডেটা ও কৃত্রিম বুদ্ধিমত্তার মতো প্রযু‌ক্তির সম্ভাবনাময় খাতে মনোযোগী হতে ব্যবসায়ীদের প্রতি আহবান জানান।

অনুষ্ঠা‌নে বিশেষ অ‌তি‌থির বক্ত‌ব্যে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ব‌লেন, ২০৩০ সাল পর্যন্ত যদি কর অব্যাহতির মেয়াদ বাড়ানো যায়, তাহলে সফটওয়্যার খাত থেকে ৫ বিলিয়ন ডলার রপ্তানি আয় করা সম্ভব হ‌বে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বেসিসের কমিটিতে ৩ ভাগের অন্তত ১ভাগ নারী উদ্যোক্তা থাকা উচিত বলে মন্তব্য করেন বাণিজ্য মন্ত্রী আহসানুল ইসলাম টিটু। তিনি বলেছেন, আজকে ১১ জন দেখে ভালো লেগেছে। ফুটবল টিম হয়েছে। আমাদের এই ডিজিটাল বাংলাদেশে যেখানে নারীর ক্ষমতায়নে রোল মডেল সেখানে কিন্তু আমরা নারী উদ্যোক্তাদের একজনকেও দেখিনি। আইন পরিবর্তন করে হলেও এই ১১ জনের দলে আগামীতে অন্তত ৩ ভাগের ১ ভাগ নারী প্রতিনিধি উদ্যোক্তা থাকা উচিত।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বেসিস সভাপতি রাসেল টি আহমেদ বলেন, যখন প্রতিটি সেক্টরে আইসিটির ব্যবহার হবে তখনেই স্মার্ট বাংলদেশ বাস্তবায়িত হবে। তাই আমাদের ভাষায় আমরা বলতে চাই, স্মার্ট বাংলাদেশই হবে আইসিটিই হবে নিউক্লিয়াস।

অনুষ্ঠানে এফবিসিসিআই এর সভাপতি মোঃ মাহবুবুল আলম বক্তব্য রাখেন।

প্রসঙ্গত, গত ৮ মে রাজধানীর বাংলাদেশ শুটিং স্পোর্টস ফেডারেশেন, গুলশানে উৎসবমুখর পরিবেশে সম্পন্ন হয়েছে দেশের তথ্যপ্রযুক্তি খাতের জাতীয় বাণিজ্য সংগঠন বেসিসের ২০২৪-২০২৬ মেয়াদের কার্যনির্বাহী পরিষদ নির্বাচন। নির্বাচনে রাসেল টি আহমেদ নেতৃত্বাধীন প্যানেল ‘ওয়ান টিম’ ১১টি পদের মধ্যে ৮টিতে জিতে সংখ্যাগরিষ্ঠতা পায়। মোস্তাফিজুর রহমান সোহেল নেতৃত্বাধীন প্যানেল ‘টিম স্মার্ট’ পেয়েছে ৩টি পদ।

 

আওয়াজ ডটকম ডটবিডি, ২১ মে ২০২৪


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর