• শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ০৫:০১ পূর্বাহ্ন
  • English Version

দেখেনিন কয়েকটি কোম্পনির ডিভিডেন্ড ঘোষণা

বিজনেস ডেস্ক / ১২৩ ফেসবুক শেয়ার
আপডেট সময় : শনিবার, ৪ জুন, ২০২২
bd business news

প্রতিষ্ঠানগুলো ৩১ ডিসেম্বর, ২০২১ সমাপ্ত অর্থবছরে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

 

ম্যারিকো বাংলাদেশ লিমিটেড: অন্তর্বর্তী ডিভিডেন্ড ঘোষণা করেছে। চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকের সম্ভাব্য ফলাফলের উপর ভিত্তি করে এই ডিভিডেন্ড ঘোষণা করেছে।

কোম্পানিটি আলোচিত সময়ের জন্য শেয়ারহোল্ডারদেরকে ৪৫০ শতাংশ ডিভিডেন্ড দেবে। অর্থাৎ ১০ টাকা অভিহিত মূল্যের প্রতি শেয়ারের বিপরীতে ৪৫ টাকা ডিভিডেন্ড দেওয়া হবে।

ম্যারিকো বাংলাদেশ লিমিটেডের হিসাববছর শুরু হয় ১ এপ্রিল, শেষ হয় ৩১ মার্চ। এ হিসেবে কোম্পানিটির চলতি হিসাববছরের প্রথম প্রান্তিক শেষ হবে আগামী ৩০ জুন। তবে তা শেষ হওয়ার আগেই সম্ভাব্য আর্থিক ফলাফলের ভিত্তিতে অন্তর্বতী ডিভিডেন্ড দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এর পরিচালনা পর্ষদ। ডিভিডেন্ড প্রাপ্তির যোগ্যতা নির্ধারণে আগামী ২৩ জুন রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে। অর্থাৎ ওই তারিখে যাদের কাছে শেয়ার থাকবে, তারা ঘোষিত ডিভিডেন্ড  পাবেন।

 

বার্জার পেইন্টস লিমিটেড: ৩১ মার্চ, ২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ১০০ শতাংশ চূড়ান্ত ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর আগে ৩০০ শতাংশ অন্তবর্তীকালীনসহ সর্বমোট ৪০০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানি আলোচিত বছরে কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি আয় (EPS) হয়েছে ৬২.৬৮ টাকা। আগের বছর কোম্পানিটির ইপিএস ছিল ৫৭.৫৫ টাকা। সমাপ্ত অর্থ বছরের কোম্পানির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফিপএস) ৬৩.৪৩ টাকা এবং শেয়ার প্রতি নেট সম্পদ মূল্য (এনএভিপিএস) ২২৭.৩৯ টাকা। আগামী ২৪ আগস্ট সকাল ১০টায় কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৬ জুন।

 

বেক্সিমকো গ্রিন সুকুক আল ইসতিসনা: প্রথম অর্ধবার্ষিকে বিনিয়োগকারীদের প্রাপ্য লভ্যাংশ (রিটার্ন) ঘোষণা করেছে। আলোচিত সময়ের জন্য এই বন্ডের বিনিয়োগকারীরা ৫ দশমিক ৮০ শতাংশ হারে রিটার্ন তথা মুনাফা পাবেন। বৃহস্পতিবার (২ জুন) অনুষ্ঠিত বন্ডের ট্রাস্টি কমিটির সভায় প্রথম বছরের প্রথম অর্ধবার্ষিকের রিটার্ন অনুমোদন করা হয়।

 

ইসলামী ইন্স্যুরেন্স বাংলাদেশ লিমিটেড: গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত সময়ে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের জন্য সাড়ে ১২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানি আলোচিত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (EPS) হয়েছে ৩ টাকা ১১ পয়সা। আগের বছর কোম্পানিটির ইপিএস ছিল ১ টাকা ৯৮ পয়সা। গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৭ টাকা ৫১ পয়সা। আগামী ৬ আগস্ট কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২০ জুন। মুনাফা প্রাপ্তির যোগ্যতা নির্ধারণে রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২২ জুন।

 

আওয়াজ ডটকম ডটবিডি, ০৪ জুন ২০২২


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এ জাতীয় আরো খবর