• শনিবার, ২৫ মে ২০২৪, ০৬:১৪ পূর্বাহ্ন
  • English Version

দেশে আবারও বাড়লো ডলারের দাম

বিজনেস ডেস্ক / ১৮৬ ফেসবুক শেয়ার
আপডেট সময় : বুধবার, ১ নভেম্বর, ২০২৩

দেশে রেমিট্যান্স ও রপ্তানি আয়ে ডলারের দাম আরেক দফা বাড়ানো হয়েছে। এবার উভয় খাতে ডলারের দাম ৫০ পয়সা বাড়িয়ে পুনর্নির্ধারণ করা হয়েছে।

আজ বুধবার (১ নভেম্বর) থেকে রেমিট্যান্স ও রপ্তানিকারকদের থেকে প্রতি ডলার ১১০ টাকা ৫০ পয়সায় কিনে আমদানিকারকদের কাছে ১১১ টাকায় বিক্রি করবে ব্যাংকগুলো।  আন্তঃব্যাংকে ডলারের সর্বোচ্চ দর হবে ১১৪ টাকা। এতদিন ১১০ টাকায় ডলার কিনে ১১০ টাকা ৫০ পয়সায় ধেকে ১১১ টাকা  বিক্রির সিদ্ধান্ত ছিল।

গতকাল মঙ্গলবার ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) যৌথ সভায় এ সিদ্ধান্ত হয়। নতুন এ সিদ্ধান্ত বুধবার (১ নভেম্বর) থেকে কার্যকর করা হবে।

বৈঠকে বলা হয়, যেসব ব্যাংকের মাধ্যমে মাসে ২ কোটি ডলারের বেশি রেমিট্যান্স আসবে, বাধ্যতামূলক তারা অন্তত ১০ শতাংশ আন্তঃব্যাংকে বিক্রি করবে। আন্তঃব্যাংকে ডলারের সর্বোচ্চ দর হবে ১১৪ টাকা। মূলত ডলার সংকটের কারণে দেশের অনেক ব্যাংক আগের দেনা পরিশোধ করতে পারছে না।

এর আগে, গত ২১ অক্টোবর এবিবি ও বাফেদার বৈঠকে সিদ্ধান্ত হয় যে, প্রতি ডলার কিনতে নির্ধারিত ১১০ টাকার সঙ্গে আরও আড়াই শতাংশ বেশি দিবে ব্যাংকগুলো।

 

আওয়াজ ডটকম ডটবিডি, ০১ নভেম্বর ২০২৩


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এ জাতীয় আরো খবর