• বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৩:৩৭ পূর্বাহ্ন
  • English Version

নারী অগ্রযাত্রায় নতুন অধ্যায়ের সূচনা হয়েছে: দীপু মনি

নিজেস্ব প্রতিবেদক / ৪১ ফেসবুক শেয়ার
আপডেট সময় : বুধবার, ২৯ ডিসেম্বর, ২০২১
bd national news,

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আজকের বাংলাদেশে নারীর অগ্রযাত্রায় এক নতুন অধ্যায়ের সূচনা হয়েছে। তাই নারীর সাফল্যই আজকের বাংলাদেশের এগিয়ে যাওয়ার গল্প।

মঙ্গলবার (২৮ ডিসেম্বর) বিকেলে রাজধানীর খামারবাড়িস্থ কৃষিবিদ ইনস্টিটিউট বাংলাদেশ (কেআইবি) অডিটেরিয়ামে নারীদের সম্মাননা প্রদানের অনুষ্ঠান ‘অনন্যা শীর্ষদশ সম্মাননা-২০২০’-এ তিনি এসব কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী বলেন, জনপ্রিয় ও সৃজনশীল ম্যাগাজিন অনন্যা শীর্ষদশ-২০২০-এ যে ১০ জন আজকে সম্মাননায় ভূষিত হয়েছেন তারা সত্যিই অসামান্য ও সেরা। আমাদের দেশে এখন দশজন শ্রেষ্ঠ নারীকে খুঁজে পেতে কষ্ট হয় না। এটা নারী সম্প্রদায়ের বদলে যাওয়া ও এগিয়ে যাওয়ার শৈল্পিক চিত্র। আজকের বাংলাদেশ নারীর সাফল্যে এক নতুন দীগন্তের সূচনা হয়েছে।

তিনি আরও বলেন, আমাদের নারীরা প্রতিটি ক্ষেত্রে কাজ করার সুযোগ পাচ্ছেন, সুযোগ করে নিচ্ছেন এবং পরবর্তী প্রজন্মের নারীদের জন্য কাজের সুযোগ তৈরী করে যাচ্ছেন। তাই তাদের প্রতি একজন নারী হয়ে কৃতজ্ঞতা জানাই।

শিক্ষামন্ত্রী ইতিহাস ঘেটে বাংলাদেশের নারী জাগরণের পথিকৃৎ বেগম রোকেয়া, সুলতানা কামালসহ সংগ্রামী নারীদের শ্রদ্ধাভরে স্মরণ করেন। আজকে বাংলা দেশের মেয়েরা ফুটবলসহ বিভিন্ন ক্রীড়াঙ্গনে এবং জ্ঞান-বিজ্ঞানের বিভিন্ন শাখায় সাফল্যের এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করে যাচ্ছেন বলেও জানান তিনি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অনন্যার কর্ণধার তাসমিমা হোসেন।

এ বছর অনন্যা শীর্ষ দশ সম্মাননা-২০২০ প্রাপ্ত নারীরা হলেন- কামরুন্নাহার জাফর (রাজনীতি), শাহীদা বেগম (উদ্যোক্তা), লাফিফা জামাল (প্রযুক্তি), অল্পনা রানী (কৃষি), চয়নিকা চৌধুরী (নাট্যনির্মাণ), স্বপ্না ভৌমিক (কর্পোরেট পেশা), সেঁজুতি সাহা (বিজ্ঞানী-বিজ্ঞান), তাসনুভা আনান (অধিকারকর্মী), জাহানারা আলম (ক্রিকেটার), রূপন্তী চৌধুরী (লোক-ঐতিহ্য)।

১৯৯৩ সাল থেকে বাংলাদেশের বহুল আলোচিত নারী ম্যাগাজিন পাক্ষিক অনন্যা প্রতি বছর বিভিন্ন ক্যাটাগরিতে সমাজে আলোচিত ও আলোকিত নারীদের সম্মাননায় ১০ জন কৃতী নারীকে সম্মাননা দেয়। প্রতি বছরের মতো এবারও অনন্যা শীর্ষদশ সম্মাননা দেওয়া হয়েছে। এ বছর অনন্যা শীর্ষদশ সম্মাননার ২৭তম আসর।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এ জাতীয় আরো খবর