• শনিবার, ১৫ জুন ২০২৪, ১০:১৭ পূর্বাহ্ন
  • English Version

পঞ্চম প্রজন্মের ডিএম প্রযুক্তি নিয়ে এলো বিওয়াইডি

অটোমোবাইল ডেস্ক / ৪৪ ফেসবুক শেয়ার
আপডেট সময় : শুক্রবার, ৩১ মে, ২০২৪

নবায়নযোগ্য জ্বালানি নির্ভর যানবাহন পাওয়ার ব্যাটারি উৎপাদনকারী প্রতিষ্ঠান বিওয়াইডি পঞ্চম প্রজন্মের ডিএম প্রযুক্তি উন্মোচিত করেছে। পাশাপাশি, নিজেদের কিন এল ডিএমআই বিওয়াইডি সিল ০৬ ডিএমআই মডেলের গাড়ি বাজারে নিয়ে এসেছে প্রতিষ্ঠানটি। গত ২৮ মে উপলক্ষে চীনের জিয়ান শহরে এক অনুষ্ঠান আয়োজিত হয়। যেখানে ৪৬.০৬ শতাংশ থার্মাল এফিসিয়েন্সি, মাত্র . লিটার/১০০কি.মি.’ জ্বালানি সাশ্রয় সুবিধা, এবং ,১০০ কিলোমিটারের অসাধারণ রেঞ্জের কারণে সংশ্লিষ্ট খাতে নতুন রেকর্ড গড়েছে পঞ্চম প্রজন্মের ডিএম প্রযুক্তি।

বিওয়াইডি কিন এল ডিএম-আই ও বিওয়াইডি সিল ০৬ ডিএম-আই দূর্দান্ত দু’টি মার্কেট-রেডি গাড়ি, যেগুলো সাধারণ গাড়ির তুলনায় তিন ভাগের এক ভাগ জ্বালানি ব্যবহার করে, অন্যদিকে তিনগুণ বেশি রেঞ্জ উপভোগেরও সুবিধা দেয়। চীনের বাজারে এই গাড়ি দু’টির দাম ৯৯,৮০০ থেকে ১,৩৯,৮০০ ইউয়ানের মধ্যে রয়েছে।

এখনো পর্যন্ত ৩৬ লাখ ইউনিটেরও বেশি পিএইচইভি (প্লাগ-ইন হাইব্রিড ইলেকট্রিক ভেহিকল) মডেলের অন্তর্ভুক্ত গাড়ি বিক্রি করেছে বিওয়াইডি। চীনে বিক্রিত প্রতি দুইটি পিএইচইভি’র মধ্যে একটি বিওয়াইডি। প্রতিষ্ঠানটির এই বিশেষ আয়োজনের মধ্যে দিয়ে একই সাথে প্রযুক্তিগত উৎকর্ষের অনন্য বিকাশ এবং অটোমোটিভ খাতে নতুন দিগন্তের উন্মোচন উদযাপিত হয়েছে। এ প্রসঙ্গে বিওয়াইডি’র চেয়ারম্যান ও প্রেসিডেন্ট ওয়াং চুয়ানফু জানান, পিএইচইভি প্রযুক্তির বিশ্ববাজারে সেরার অবস্থানটি দখল করে নিয়েছে বিওয়াইডি।

শক্তিশালী এক্সেলারেশন, জ্বালানি সাশ্রয়, সেরা এনভিএইচ পারফরম্যান্স, স্বাচ্ছন্দ্যদায়ক ড্রাইভিং, পরিবেশবান্ধবতা ও বুদ্ধিমত্তা কাজে লাগিয়ে ওপর ভর করে পিএইচইভি’র বাজারকে আরও সম্প্রসারিত করছে বিওয়াইডি’র পঞ্চম প্রজন্মের ডিএম প্রযুক্তি। বিওয়াইডি’র বিদ্যুৎকেন্দ্রিক পাওয়ারট্রেইন, সব ধরণের আবহাওয়ার সাথে মানানসই সর্বাধুনিক ফুল-ভেহিকল থার্মাল ম্যানেজমেন্ট সিস্টেম, এবং বিদ্যুতায়ন ও বুদ্ধিমত্তার ব্যবহারে নিরবচ্ছিন্ন সমন্বয় করতে ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক (ই/ই) আর্কিটেকচার ব্র্যান্ডটির ‘লিপ ফরোয়ার্ড’ প্রচেষ্টার সেরা উদাহরণ দেয়। এর সার্বিক থার্মাল ম্যানেজমেন্ট সিস্টেম গাড়ির ব্যাটারি, ইঞ্জিন বে ও কেবিন জুড়ে তাপ নিয়ন্ত্রণ করতে সক্ষম, যেটি এই খাতে বিওয়াইডি’ই প্রথম নিয়ে এসেছে।

নবায়নযোগ্য জ্বালানি নির্ভর গাড়ির জনপ্রিয়তা ক্রমশ বাড়ছে, আর এই যাত্রায় জীবাশ্ম জ্বালানির পরিবর্তে বৈদ্যুতিক শক্তি ব্যবহারের অভ্যাস গড়ে তোলার ক্ষেত্রে অসামান্য ভূমিকা রাখছে বিওয়াইডি’র পঞ্চম প্রজন্মের ডিএম প্রযুক্তি।

 

আওয়াজ ডটকম ডটবিডি, ৩১ মে ২০২৪


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর