• বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ১০:১১ অপরাহ্ন
  • English Version

পুঁজিবাজারে আজ ১১ মাসে সর্বনিম্ন লেনদেন

বিজনেস ডেস্ক / ৭২ ফেসবুক শেয়ার
আপডেট সময় : রবিবার, ২০ মার্চ, ২০২২
bd business news

তিন দিন বন্ধ থাকার পর বড় দরপতনের মধ্য দিয়ে আজ (রোববার) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। শেয়ার বিক্রির চাপে এদিন অধিকাংশ শেয়ারের দাম কমেছে। তাতে কমেছে সূচক। আর সূচক ও লেনদেন হওয়া শেয়ারের দাম কমে যাওয়ায় লেনদেনও কমেছে।

আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ৬১৬ কোটি ১১ লাখ ২৫ হাজার টাকা, যা গত ১১ মাসে সর্বনিম্ন লেনদেন। এর আগে ২০২১ সালের ১৮ এপ্রিল ডিএসইতে লেনদেন হয়েছিল ৬০২ কোটি ৬৭ লাখ ৯১ হাজার টাকা।

বড় এ দরপতনে যে লেনদেন কমেছে শুধু তাই নয়, এ দিন বিনিয়োগকারীদের পুঁজি অর্থাৎ বাজার মূলধন কমেছে ৪ হাজার ৪৫৪ কোটি ৫৯ লাখ ৪৫ হাজার টাকা।

ডিএসইর তথ্য অনুযায়ী, রোববার বাজারে ৩৭৯টি প্রতিষ্ঠানের ১৭ কোটি ৭৪ লাখ ১৩ হাজার ৫৯৫টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ২৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ৩৩৯টির, আর অপরিবর্তিত রয়েছে ১৭টির দাম।

লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমায় ডিএসইর প্রধান সূচক ৬৭ দশমিক ৫৪ পয়েন্ট কমে ৬ হাজার ৬৯৮ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইর অপর দুই সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে কমেছে ১৩ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক কমেছে ২৩ দশমিক ৫০ পয়েন্ট।

রোববার ডিএসইতে লেনদেন হয়েছে মাত্র ৬১৬ কোটি ১১ লাখ ২৫ হাজার টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ৮৩৫ কোটি ৭০ লাখ ৬২ হাজার টাকার শেয়ার।

ডিএসইতে এদিন যথারীতি লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেডের শেয়ার। এরপর ছিল দেশ জেনারেল গার্মেন্টস, ওরিয়ন ফার্মা, আইএফআইসি ব্যাংক, বিএসসি, পিপলস লিজিং, বিডিকম, নাহী অ্যালুমিনিয়াম, আমরা টেকনোলজি ও সাইফ পাওয়ার লিমিটেড।

অপর পুঁজিবাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৬৫ দশমিক ৪৭ পয়েন্ট কমে ১৯ হাজার ৬৫৫ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে ২৮২টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ২৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২৩৮টির আর অপরিবর্তিত রয়েছে ১৬টির দাম।

এ বাজারে লেনদেন হয়েছে ১৭ কোটি ৩৪ লাখ ৬৯ হাজার ১৬৩ টাকার শেয়ার। এর আগের দিন শনিবার লেনদেন হয়েছিল ২৩ কোটি ২২ লাখ ৬১ হাজার ৬২৪ টাকার শেয়ার।

 

আওয়াজ, ২০ মার্চ ২০২২


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এ জাতীয় আরো খবর