• বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ১১:৩৭ অপরাহ্ন
  • English Version

পুঁজিবাজারে আসছে গ্লোবাল ইসলামী ব্যাংক

বিজনেস ডেস্ক / ৪৯ ফেসবুক শেয়ার
আপডেট সময় : বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী, ২০২২
bd business news

পুঁজিবাজারে আসতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে আবেদন করেছে গ্লোবাল ইসলামী ব্যাংক লিমিটেড। নির্ধারিত মূল্যে গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে আসতে চায় প্রতিষ্ঠানটি। এজন্য গত ২৪ জানুয়ারি বিএসইসি’র কাছে আনুষ্ঠানিকভাবে আবেদন করেছে ব্যাংকটি।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, গ্লোবাল ইসলামী ব্যাংক লিমিটেড পুঁজিবাজারে আসতে চায়। এজন্য তারা এসইসির কাছে আনুষ্ঠানিক ভাবে আবেদন করেছে। আমরা আবেদন পেয়েছি। আবেদনে কি লেখা রয়েছে তা পর্যালোচনা করে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।

বিএসইসির সূত্র জানায়, পুঁজিবাজারে আসার জন্য গ্লোবাল ইসলামী ব্যাংক জুন,২০২১ এর আর্থিক প্রতিবেদন দিয়ে বিএসইসিতে আবেদন করেছে। আইপিওর মাধ্যমে প্রতিষ্ঠানটি পুঁজিবাজার থেকে ৪২৫ কোটি টাকা সংগ্রহ করবে। সর্বশেষ ৩১ ডিসেম্বর ২০২০ হিসাব বছরের জন্য শেয়ার হোল্ডারদের ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছে। এর মধ্যে ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস।

গ্লোবাল ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ হাবিব হাসনাত বলেন, বাংলাদেশ ব্যাংকের আইন অনুযায়ী আমাদেরকে পুঁজিবাজারে আসতে হবে। পুঁজিবাজারে আসার জন্য আমরা ইতোমধ্যে বাংলাদেশ ব্যাংকের অনুমতি পেয়েছি। এরই মধ্যে ইস্যু ম্যানেজার নিয়োগ দেয়া হয়েছে। এবং জুন ২০২১ হিসেব দিয়ে বিএসইসিতে আবেদন করেছি।

চলতি বছরের জানুয়ারি থেকে শুরু থেকে পূর্ণাঙ্গ শরীয়াহ ভিত্তিক ইসলামিক ব্যাংকিং কার্যক্রম শুরু করছে এনআরবি গ্লোবাল ব্যাংক এবং সেই সঙ্গে ব্যাংকটির নাম পরিবর্তন করে গ্লোবাল ইসলামী ব্যাংক করা হয়। ২০১৩ সালে এনআরবি গ্লোবাল ব্যাংক ৪র্থ প্রজন্মের ব্যাংক হিসেবে যাত্রা শুরু করে। বর্তমানে দেশজুড়ে ব্যাংকটির ১৬৫ টি শাখা, ২৭টি উপশাখা এবং প্রায় ৮০টি এটিএম বুথ রয়েছে।

গ্লোবাল ইসলামী ব্যাংক পুঁজিবাজারে আনতে ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে লংকাবাংলা ইনভেস্টমেন্টস ও প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেড।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এ জাতীয় আরো খবর