• বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ১০:২৯ অপরাহ্ন
  • English Version

বাংলাদেশের স্টার্টআপ ইকোসিস্টেম তৈরিতে সহায়তা করবে ভারত

তথ্যপ্রযুক্তি ডেস্ক / ৪১ ফেসবুক শেয়ার
আপডেট সময় : বৃহস্পতিবার, ৩ মার্চ, ২০২২
bd tech news

বাংলাদেশ ও ভারতের মধ্যে তথ্যপ্রযুক্তি ব্যবসায় বিষয়ক দ্বিপাক্ষিক সম্পর্ককে অনন্য উচ্চতায় নিতে বাংলাদেশের সাথে কাজ করতে আগ্রহী ভারত। বুধবার রাজধানীর বারিধারায় দেশের সফটওয়্যার ও আইটি সেবা খাতের শীর্ষ বাণিজ্য সংগঠন বেসিসের সভাপতি রাসেল টি আহমেদ এর নেতৃত্বে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামীর সাথে এক বৈঠকে এই তথ্য জানানো হয়।

বৈঠকে বিক্রম কুমার দোরাইস্বামী বলেন, “আমরা বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের মানবসম্পদ উন্নয়নে কাজ করতে খুবই আগ্রহী। একইসাথে বাংলাদেশে একটি স্টার্ট-আপ ইকোসিস্টেম তৈরিতে বেসিসকে সহায়তা করতে ভারত অবদান রাখবে”।

বেসিস সভাপতি রাসেল টি আহমেদ বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তথ্যপ্রযুক্তিকে ২০২২ সালের ‘বর্ষপণ্য’ হিসেবে ঘোষণা করেছেন। এর সাথে সামঞ্জস্য রেখে বেসিস ভবিষ্যৎ উপযোগী মানবসম্পদ তৈরি, স্থানীয় শিল্পের বিকাশ, বিদেশী বাজার সম্প্রসারণ, পুঁজি ও আর্থিক প্রণোদনা সুবিধা বৃদ্ধি, স্টার্টআপের জন্য একটি সমৃদ্ধ ইকোসিস্টেম তৈরি করা, ইনট্যাঞ্জিবল অ্যাসেট বৃদ্ধিতে সহায়তার জন্য নীতি প্রণয়ন এবং তথ্যপ্রযুক্তি খাতের প্রচার এই সাতটি স্তম্ভের উপর ফোকাস করে আইসিটি শিল্পের উৎকর্ষ সাধনের জন্য কাজ শুরু করেছে।

বিক্রম দোরাইস্বামী বাংলাদেশ তথ্যপ্রযুক্তি খাতকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য বেসিসের উদ্যোগের প্রশংসা করেন। একইসাথে তিনি বাংলাদেশ ও ভারতীয় আইসিটি শিল্পের মধ্যে সেতুবন্ধন আরও দৃড় করার আগ্রহ প্রকাশ করেন।

ভারতীয় হাইকমিশন এবং বেসিস ভারতীয় আইসিটি স্টার্টআপ সাফল্যের গল্প ছড়িয়ে দেওয়ার জন্য স্টার্টআপ ইকোসিস্টেমের উপর বিষয়ভিত্তিক সেমিনার, ওয়েবিনারের আয়োজন করার বিবেচনা করছে। একইসাথে, বেসিসের পক্ষ থেকে পরবর্তী বেসিস সফটএক্সপোতে অংশ নেওয়ার জন্য ভারতীয় সফ্টওয়্যার কোম্পানিকে আমন্ত্রণ জানানো হয়।

বৈঠকে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ভারতীয় হাইকমিশনের কমার্শিয়াল অফিসার ড. প্রমীশ বাসল, বেসিসের সিনিয়র সহ-সভাপতি সামিরা জুবেরী হিমিকা, বেসিস সহ-সভাপতি (প্রশাসন) আবু দাউদ খান, বেসিস পরিচালক আহমেদুল ইসলাম বাবু, যুগ্ম-সচিব এনামুল হাফিজ লতিফী ও সহকারী ব্যবস্থাপক (বাণিজ্য সুবিধা) নাদিয়া তাবাসসুম প্রমুখ।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এ জাতীয় আরো খবর