• শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ০৪:৪৭ পূর্বাহ্ন
  • English Version

বার্সেলোনায় এমডব্লিউসি উন্মোচিত হলো রিয়েলমি’র

তথ্যপ্রযুক্তি ডেস্ক / ২৯ ফেসবুক শেয়ার
আপডেট সময় : বুধবার, ২ মার্চ, ২০২২
international mobile set news

২৮ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ স্পেনের বার্সেলোনায় চলমান মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস (এমডব্লিউসি) উপলক্ষে বিশ্বের দ্রুততম বর্ধনশীল স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি এর দু’টি প্রিমিয়াম হাই-এন্ড স্মার্ট ডিভাইস জিটি ২ প্রো ও বিশ্বের গণ উৎপাদিত স্মার্টফোনের মধ্যে সবচেয়ে দ্রুত চার্জিং প্রযুক্তি সম্পন্ন (১৫০ ওয়াট চার্জিং ক্ষমতা বিশিষ্ট) জিটি নিও ৩ লঞ্চ করেছে।

হাই-এন্ড বাজারে প্রবেশ ও উদ্ভাবনী প্রযুক্তি এবং রূপান্তরিত নকশার মাধ্যমে বিশ্বব্যাপী বিপুল সংখ্যক ব্যবহারকারীদের চমকে দিচ্ছে রিয়েলমি। এ প্রচেষ্টার ধারাবাহিকতায়, স্মার্টফোনপ্রেমীদের জন্য সবচেয়ে প্রিমিয়াম ফ্ল্যাগশিপ জিটি ২ প্রো ও বিশ্বের গণ উৎপাদিত স্মার্টফোনের মধ্যে সবচেয়ে দ্রুত চার্জিং প্রযুক্তি সম্পন্ন  রিয়েলমি জিটি নিও ৩ ঘোষণা করলো রিয়েলমি।

জিটি ২ প্রো রিয়েলমি’র সবচেয়ে প্রিমিয়াম ফ্ল্যাগশিপ ডিভাইস, যেখানে কোয়ালকমের সর্বাধুনিক ও দ্রুতগতির প্রসেসর স্ন্যাপড্রাগন ৮ জেন ১, বিশ্বের প্রথম ২কে রেজ্যুলেশনের অ্যামোলেড ফ্ল্যাট ডিসপ্লে ও বিশ্বের প্রথম ১৫০ ডিগ্রি আল্ট্রা ওয়াইড ক্যামেরা ব্যবহার করা হয়েছে।

‘গ্রেটার দ্যান ইউ সি’ প্রতিপাদ্যে উদ্বুদ্ধ হয়ে, রিয়েলমি জিটি ২ সিরিজে শুধুমাত্র দৃশ্যমান পরিবর্তন (দ্রুত গতির সিপিইউ পারফরমেন্স সহ উন্নত নকশা ও প্রিমিয়াম ডিসপ্লে) নিয়ে আসেনি, বরং অদৃশ্যমান পরিবর্তনও নিয়ে এসেছে (পণ্য বিকাশের পেছনে নিরবচ্ছিন্ন প্রচেষ্টার উদ্ভাবন)।

সর্বাধুনিক স্ন্যাপড্রাগন ৮ জেন ১ প্ল্যাটফর্ম ভিত্তিক রিয়েলমি জিটি ২ প্রো’তে সেরা অ্যান্ড্রয়েড ২কে রেজ্যুলেশনের অ্যামোলেড ফ্ল্যাট ডিসপ্লে রয়েছে, যা সুপার রিয়েলিটি ডিসপ্লেকে সমর্থন করে এবং যার মাধ্যমে অবিশ্বাস্য ডিটেইলের বাস্তবিক ভিজ্যুয়াল অভিজ্ঞতা উপভোগ করা যায়। এলটিপিও ২.০ প্রযুক্তিসহ বিশ্বের প্রথম ২কে রেজ্যুলেশনের অ্যামোলেড ফ্ল্যাট ডিসপ্লে সমৃদ্ধ সুপার রিয়্যালিটি ডিসপ্লেটি ৪.৫ মিলিয়নেরও বেশি পিক্সেল এবং প্রতি ইঞ্চিতে বড় আকারের ৫২৫ পিক্সেলসহ ৬.৭ ইঞ্চি ই৪ অ্যামোলেড ব্যবহার করে তৈরি করা হয়েছে। এই সুপার রিয়্যালিটি ডিসপ্লে সবচেয়ে উজ্জ্বল ডিসপ্লেগুলোর মধ্যে অন্যতম, কারণ এই ডিসপ্লে ১৪০০ নিটসের আউটডোর ব্রাইটনেসে পৌঁছাতে পারে। এলটিপিও ২.০ প্রযুক্তিসহ সুপার রিয়্যালিটি ডিসপ্লে স্বয়ংক্রিয়ভাবে রিফ্রেশ রেট ১ থেকে ১২০ হার্টজে সমন্বয় করতে পারে এবং প্রায় ১.৭ ঘণ্টা বেশি ব্যাটারি লাইফ নিশ্চিত করতে সক্ষম। ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত শীতল করার মাধ্যমে রিয়েলমি জিটি ২ প্রো’র চিপের কার্যকারিতা সর্বাধিক করার জন্য, এই ফোনে রয়েছে বৃহত্তম ইন্ডাস্ট্রিয়াল হিট ডিসিপেশন এরিয়া (৩৬৭৬১এমএম)

এ স্মার্টফোনটিতে এ খাতের প্রথমবারের মতো বায়ো-ভিত্তিক পলিমার ডিজাইন ব্যবহার করা হয়েছে। বিশ্বের সুপরিচিত ইন্ডাস্ট্রিয়াল ডিজাইনার নাওতো ফুকাসাওয়া এর সাথে সহযোগিতায় জিটি ২ প্রো’র ডিজাইন পেপার আর্টের টেকসই ধারণার ওপর ভিত্তি করে নকশা করা হয়েছে। এ ফোনটিতে তিনটি ক্যামেরা সেট-আপ ব্যবহার করা হয়েছে, যেখানে বিশ্বের প্রথমবারের মতো ১৫০ ডিগ্রি আল্ট্রা ওয়াইড ক্যামেরা এবং একটি ৪০এক্স মাইক্রো লেন্স ক্যামেরা রয়েছে, যার মাধ্যমে ডিটেইল ছবি তোলা যাবে। ৬৫ ওয়াটের সুপার ডার্ট চার্জ, ৫,০০০ মিলিঅ্যাম্পিয়ার শক্তিশালী ব্যাটারি, উন্নত অ্যানটেনা ম্যাট্রিক্স সিস্টেম ও ডলবি অ্যাটমস ডুয়াল স্পিকার ও অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক রিয়েলমি ইউআই ৩.০ এর মতো আকর্ষণীয় সব ফিচারের জন্য রিয়েলমি জিটি ২ প্রো ইন্ডাস্ট্রির সবচেয়ে প্রিমিয়াম ফ্ল্যাগশিপ ডিভাইসে পরিণত হয়েছে।

রিয়েলমি সত্যিকারভাবে জিটি ২ ও জিটি ২ প্রো দু’টি ডিভাইসে পরিবেশবান্ধব উপকরণ ব্যবহার করতে বিভিন্ন উপায়ের সন্ধান করেছে। জিটি ২ সিরিজ হলো বিশ্বের প্রথম স্মার্টফোন যেখানে এর পুরো রিয়ার প্যানেলের জন্য বায়োপলিমার ব্যবহার করা হয়েছে, যা এর উৎপাদনের সময় কার্বন নিঃসরণ ৩৫.৫ শতাংশ হ্রাস করেছে। পুরোপুরি পেট্রোলিয়াম ভিত্তিক উপকরণ ব্যবহারের তুলনায়, প্রতি কিলোগ্রামের জন্য এ বায়োপলিমার ২ কেজি’র কম কার্বন নিঃসরণ করে।

গণউৎপাদন শুরু হওয়া রিয়েলমি জিটি নিও ৩ বিশ্বের প্রথম দ্রুতগতির ১৫০ ওয়াটের চার্জিং স্মার্টফোন, যা মাত্র ৫ মিনিটে ৫০ শতাংশ চার্জ হয়ে যায়। রিয়েলমি এমডব্লিউসি ২০২২ এ বিশ্বের প্রথম ১০০-২০০ ওয়াট স্মার্ট ডিভাইস চার্জিং আর্কিটেকচার- আল্ট্রাডার্ট চার্জিং  আর্কিটেকচার ঘোষণা করেছে। ইউডিসিএ অসাধারণ সুরক্ষা ও ব্যাটারির স্থায়ীত্ব প্রদান করবে এবং স্মার্টফোনগুলোকে নির্ভরযোগ্য আল্ট্রা ব্যাটারি প্রটেকশন দেবে। তিনটি প্রযুক্তিগত অগ্রগতির মাধ্যমে ইউডিসিএ ১০০ থেকে ২০০ ওয়াটের মধ্যে চার্জিং পাওয়ারকে সমর্থন করবে। এর মধ্যে রয়েছে দ্রুত গতি, সুরক্ষা ও ব্যাটারির স্থায়ীত্ব। ইউডিসিএ’র অধীনে রিয়েলমি জিটি নিও ৩ হবে বিশ্বের সবচেয়ে দ্রুত গতির চার্জিং স্মার্টফোন, যেখানে ১৫০ ওয়াটের চার্জিং প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। স্মার্টফোনটির ইতোমধ্যে গণউৎপাদন শুরু হয়েছে। এছাড়া রিয়েলমি আরও দুটি নতুন এআইওটি ডিভাইস উন্মোচন করছে – ১১-জেনারেশনের ইন্টেল কোর আই ৫ প্রসেসরের রিয়েলমি বুক প্রাইম এবং রিয়েলমি বাডস এয়ার ৩ যাতে রয়েছে টিইউভি রেইনল্যান্ড সার্টিফাইড ৪২ ডেসিবেল অ্যাক্টিভ নয়েজ ক্যান্সেলেশন।

হাই-এন্ড ফোন বাজারে নিয়ে আসার পাশাপাশি, রিয়েলমি তরুণ ক্রেতাদের জন্য বিভিন্ন এআইওটি পণ্য নিয়ে আসবে কারণ, ‘১+৫+টি’ কৌশলের সাথে রিয়েলমি এআইওটি ২.০ বিকাশের ধাপে প্রবেশ করেছে।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এ জাতীয় আরো খবর