• রবিবার, ২৬ মে ২০২৪, ০৬:৫০ অপরাহ্ন
  • English Version

বেসিসকে নতুন উচ্চতায় নিতে চান শফিউল

তথ্যপ্রযুক্তি ডেস্ক / ৩৫ ফেসবুক শেয়ার
আপডেট সময় : সোমবার, ৬ মে, ২০২৪

দেশের সফটওয়্যার ও তথ্য-প্রযুক্তি সেবা খাতের শীর্ষ সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর নির্বাচনে সাধারণ ক্যাটাগরিতে লড়ছেন হাইপারট্যাগ সলিউশনস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শফিউল আলম। প্যানেল ‘টিম সাকসেস’ এর হয়ে সাধারণ ক্যাটাগরিতে পরিচালক পদে লড়ছেন তিনি।

নির্বাচিত হলে জাতীয় এবং আন্তর্জাতিক উভয় আইটি বাজারে ব্যবসা বৃদ্ধি ও সম্প্রসারণের জন্য নিয়ন্ত্রণ কাঠামো তৈরি করা, আইটি উদ্যোগ বাস্তবায়নের জন্য সরকারের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করা এবং ইক্যুইটি এন্টারপ্রেনারশিপ ফান্ড (ইইপি) এর মাধ্যমে অর্থায়ন পাওয়া সহজতর করতে চান তিনি।

শফিউল আলম হাইপারট্যাগ সলিউশনস লিমিটেডের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও)। গত সতেরো বছর ধরে দেশের তথ্য-প্রযুক্তি খাতের উন্নয়নে অত্যন্ত নিষ্ঠা ও প্রজ্ঞার সঙ্গে কাজ করছেন তিনি।

টিম সাকসেসের অন্যতম একজন প্রার্থী শফিউল আলম জানান, গত ১৩ বছর ধরে বেসিসের বিভিন্ন কার্যক্রমের সঙ্গে আমি সংযুক্ত আছি। আমি দেখেছি প্রতিটি নির্বাচনের আগে প্রত্যেক প্রার্থীরা সদস্যদের নানা ধরনের প্রতিশ্রুতি দিয়ে থাকেন, তাই সদস্যদের মাঝে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা থাকে। কিন্তু দেখা যায় নির্বাচিত হওয়ার পরে অনেকগুলো স্ট্যান্ডিং কমিটি গঠন করা হয়। যারা দু-তিন মাস পর্যন্ত কার্যকর থেকে স্থবির হয়ে যায়, যেকারণে সদস্যরা আগ্রহ হারান। এর ফলে আমরা দেখেছি, বাকি একুশ মাসে আইটি খাতে বিদ্যমান পলিসিগত সমস্যা, ক্রয় পরিকল্পনা, ভ্যাট -ট্যাক্স ইস্যু, মার্কেট ডেভেলপমেন্ট ইস্যু, সরকার নির্ধারিত ৫ বিলিয়ন ডলারের লক্ষ্যমাত্রা এবং সদস্যদের জন্য এক্সসেস টু ফাইনান্সের প্রয়োজনীয়তা সবকিছুই স্থবির হয়ে পড়ে। এর ফলে বিগত সময়ের একটি অকার্যকর পরিষদ হিসেবে পরিগণিত হয়।

শফিউল আলম বলেন, ক্রয় পরিকল্পনা এবং পলিসিসহ বিদ্যমান বিভিন্ন সমস্যা সমাধানে সরকারের সাথে কাজ করার জন্য আমরা বেসিসের খুব বেশি প্রতিনিধিত্ব লক্ষ্য করি না। যা খুবই দুঃখজনক।

হাইপারট্যাগ সলিউশনস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জানান, অনেক বছরের পুরনো টেমপ্লেটে বেসিসের বাৎসরিক সফট এক্সপো আয়োজন করা হয়। যেখানে মূলত শিক্ষার্থী এবং সাধারণ মানুষকে টার্গেট করে একটি ক্রাউড জেনারেড করার চেষ্টা করা হয়। সেখানে আমাদেরই ফার্মাসিটিক্যাল, গার্মেন্টস, এফএমসিজি প্রত্যেকটি  ইন্ডাস্ট্রিকে কানেক্ট ও টার্গেট করে হওয়ার কথা ছিল সফট এক্সপো। যেখানে বিক্রির একটি রেকর্ড হওয়ার কথা। দুঃখজনকভাবে হলেও সত্য যে, আমরা এতোদিন উপযুক্ত ও কার্যকর সিদ্ধান্তের অভাবে এ আয়োজনকে আমরা কার্যকর সফট এক্সপো হিসেবে পরিণত করতে পারছি না।

সবশেষে বলতে চাই আমি আমার প্রতিষ্ঠানকে যেভাবে বছর, মাস প্রতিদিন ভালোবাসি এবং সব সময় কাজ করে চলমান প্রতিষ্ঠান হিসেবে এগিয়ে নেয়, ঠিক সেভাবে বেসিসকেও কার্যকর ও চলমান রাখতে চাই।

পরিশেষে আমি নির্বাচিত হলে মেধাবী এবং কাজ করতে আগ্রহী সদস্যদের নিয়ে একসাথে ব্যবসা করবো, আইসিটি শিল্পটকে এগিয়ে নিয়ে যাবো এবং বেসিসের উন্নয়নে সমন্বিতভাবে কাজ করতে চাই।

 

আওয়াজ ডটকম ডটবিডি, ০৬ মে ২০২৪


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর