• শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ০৪:৫৬ পূর্বাহ্ন
  • English Version

রূপকল্প ২০৪১ বাস্তবায়নে সরকারি-বেসরকারি খাত এক সাথে কাজ করবে: পলক

তথ্যপ্রযুক্তি ডেস্ক / ২৮৬ ফেসবুক শেয়ার
আপডেট সময় : রবিবার, ৩০ জানুয়ারী, ২০২২
bd tech news

রূপকল্প ২০৪১ বাস্তবায়নে সরকারি-বেসরকারি খাত এক সাথে কাজ করবে-বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ রূপকল্প বাস্তবায়নে গত ১৩ বছরে আইসিটি পরিবারের সদস্য হিসেবে বেসিস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। কর্পোরেট ট্যাক্স মওকুফের সময়সীমা ২০৩০ পর্যন্ত বর্ধিতকরণ, কর মওকুফ সনদ প্রক্রিয়া সহজীকরণ, প্রধানমন্ত্রী কর্তৃক আইসিটিকে বর্ষপণ্য হিসেবে ঘোষণা বাস্তবায়নে সুনির্দিষ্ট পরিকল্পনা প্রণয়নসহ রূপকল্প ২০৪১ বাস্তবায়নে সরকারি-বেসরকারি খাত একসাথে কাজ করবে।

আজ রবিবার (৩০ জানুয়ারি) আগারগাঁওস্থ আইসিটি টাওয়ারে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সম্মেলন কক্ষে আয়োজিত বেসিসের নবনির্বাচিত নির্বাহী কমিটির নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

বেসিসের নবনির্বাচিত সভাপতি রাসেল টি আহমেদ এর নেতৃত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বেসিসের সিনিয়র সহ-সভাপতি সামিরা জুবেরি হিমিকা, সহ-সভাপতি (প্রশাসন) আবু দাউদ খান, সহ-সভাপতি (অর্থ) ফাহিম আহমেদসহ অন্যান্য কর্মকর্তগণ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমসহ বিভাগ ও এর অধীন সংস্থার প্রধানগণ ।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন প্রধানমন্ত্রীর দূরদর্শী বিভিন্ন পরিকল্পনা ও ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে সরকারকে প্রয়োজনীয় পলিসি সহায়তা প্রদান করেছে বেসিস। তথ্যপ্রযুক্তিকে বর্ষপণ্য ঘোষণার মাধ্যমে এই খাতকে বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে বলে তিনি উল্লেখ করেন। এই সুযোগ ও সম্ভাবনাকে কাজে লাগাতে আইসিটি বিভাগ ও বেসিস যৌথ উদ্যোগে কাজ করে দক্ষ মানবসম্পদ তৈরি, নীতিমালা তৈরি ও সংশোধন, প্রযুক্তি ও উদ্ভাবন, বিনিয়োগ এবং সমন্বয় এই পাঁচটি বিষয়ে কাজ করা হবে। সভায় আইসিটি বিভাগ ও বেসিস সম্মিলিতভাবে উল্লেখিত পাঁচটি বিষয়ে কাজ করার জন্য একমত পোষণ করা হয়।

সভা শেষে সাংবাদিকদের পলক জানান, এবার ইন্ডাস্ট্রি-গভর্নমেন্ট এবং একাডেমিয়ার সম্মিলিত উদ্যোগে দক্ষ মানসম্পদ উন্নয়নে ব্লেন্ডেড লার্নিং চালু করবে আইসিটি বিভাগ। এজন্য আইসিটি বিভাগের মহাপরিচালক রেজাউল মাকছুদ জাহেদীকে আহ্বায়ক করে বেসিস এবং আইসিটি বিভাগ মিলে ইস্যু ভিত্তিক বেশ কয়েকটি ওয়ার্কিং গ্রুপ করা হয়েছে। এক্ষেত্রে বেসিস পরিচালক আবু দাউদ খানকে মুখ্য সমন্বয়কের দায়িত্ব দিয়ে প্রয়োজনীয় মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে সমন্বয় করে দক্ষ মানব সম্পদ গড়ে তোলা হবে। এছাড়াও চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রয়োজনীয় প্রযুক্তি উদ্ভাবন ও বিনিয়োগ নিয়েও আলোচনা হয়েছে বৈঠকে।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এ জাতীয় আরো খবর