• বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৪:০৬ পূর্বাহ্ন
  • English Version

রেডিয়েশন বেশি ছড়ায় অপো রেনো৫, ওয়ানপ্লাস এবং গুগলের পিক্সেল ফোন

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক / ৪৯ ফেসবুক শেয়ার
আপডেট সময় : বুধবার, ১৩ এপ্রিল, ২০২২
Mobile set news

মোবাইল ফোন রেডিওফ্রিকোয়েন্সি (আরএফ) ওয়েভের ভিত্তিতে কাজ করে। কম-বেশি সব মোবাইল ফোনের মধ্যে থাকা ট্রান্সমিটিং ডিভাইস থেকে সব সময় নির্গত হয় অদৃশ্য রেডিও ফ্রিকোয়েন্সি তরঙ্গ। সেই তরঙ্গ নিঃসরণের হার একটি নির্দিষ্ট মাত্রা পর্যন্ত হলে সেটি আমাদের শরীরের তেমন ক্ষতি করে না। কিছু কিছু স্মার্টফোন সেই মাত্রা ছাড়িয়ে রেডিয়েশন ছড়ায়। সবচেয়ে বেশি রেডিয়েশন ছড়ানোর তিন ফোনের তালিকায় আছে অপো, ওয়ানপ্লাস এবং গুগলের পিক্সেল ফোন। এর মধ্যে সবচেয়ে বেশি রেডিয়েশন ছড়ানো ফোনের তালিকায় রয়েছে অপোর ‘অপো রেনো ৫’ মডেলটি।

একটি নতুন গবেষণা রিপোর্ট জানিয়েছে, ভারতে ওয়ানপ্লাস, গুগল, এবং অপো স্মার্টফোনে উচ্চ মাত্রার রেডিয়েশন ছড়ানোর নজির পাওয়া গিয়েছে। স্মার্টফোনের রেডিয়েশন স্বাস্থ্যের জন্য বিপজ্জনক হয়ে উঠতে পারে।

ব্যাঙ্কলেস টাইমসের নতুন রিপোর্টে যে তথ্য প্রকাশ করা হয়েছে তাতে দেখা যাচ্ছে ,স্মার্টফোনগুলোতে উচ্চ মাত্রার আরএফ নির্গত হয়েছে। এই রেডিয়েশনের মাত্রাকে নির্দিষ্ট শোষণ অনুপাত বা এসএআর মানের ভিত্তিতে র‌্যাঙ্ক দেওয়া হয়েছে। এই র‌্যাঙ্ক প্রতিটি স্মার্টফোনের বাক্সের পিছনে উল্লেখ করা থাকে। তবেই তা বাজারে বিক্রির অনুমতি পায়।

এসএআর মান পরিমাপ করা হয় ওয়াট প্রতি কিলোগ্রামে। ভারতে সহনশীল এসএআর সীমা 1.66 W/Kg বলে স্থির করা হয়েছে।

প্রতিবেদনে দেওয়া স্মার্টফোনের তালিকায় যে সব ফোন এই সীমার একেবারে কাছে রয়েছে তার মধ্যে বেশ কয়েকটি পাওয়া যায় ভারতেও। এ দেশে বিক্রি হওয়া এসএআর সীমার কাছাকাছি থাকা স্মার্টফোনগুলোর মধ্যে রয়েছে ওয়ান প্লাস, গুগল এবং অপো।

রিপোর্টে দেখা যাচ্ছে সারা বিশ্বের স্মার্টফোন তালিকায় মটোরোলা এবং সনি এক্সপেরিয়ার নামও রয়েছে যারা বিপজ্জনক হিসেবে চিহ্নিত।

এখানে স্মার্টফোনগুলোর সম্পূর্ণ তালিকা দেওয়া হয়েছে যারা উচ্চমাত্রায় রেডিয়েশন ছড়ায়।

১. Motorola Edge – 1.79W/Kg

২. ZTE Axon 11 5G – 1.56 W/Kg

৩. OnePlus 6T – 1.55 W/Kg

৪. Sony Xperia XA2 Plus – 1.41 W/Kg

৫. Google Pixel 3 XL – 1.39 W/Kg

৬. Google Pixel 4a – 1.37 W/Kg

৭. Oppo Reno5 5G – 1.37 W/Kg

৮. Xperia XZ1 Compact – 1.36W/Kg

৯. Google Pixel 3 – 1.33W/Kg

১০. OnePlus 6 – 1.33W/Kg

 

স্মার্টফোন কেনার আগে এসএআর লেভেল সম্পর্কে জানতে হলে ফোনের মূল বাক্সটি দেখতে হবে। এর পিছনে এসএআর সম্পর্কিত সমস্ত বিবরণ পাওয়া যাবে।

আরোও জানতে ভিজিট করুণ-

https://www.gizchina.com/2022/04/10/top-10-smartphones-with-the-highest-radiation-levels/?fbclid=IwAR1r4g2Pw90MtDw-w5_BqGTaeH-AuTwABX0OezK9G3j1eUvnPTIZkVsKARc

সূত্র:  ঢাকা মেইল

 

আওয়াজ, ১৩ এপ্রিল ২০২২


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এ জাতীয় আরো খবর