• শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ০৪:১৪ পূর্বাহ্ন
  • English Version

রেড ডট অ্যাওয়ার্ডে চারটি পুরষ্কার পেল অপো

তথ্যপ্রযুক্তি ডেস্ক / ২৬ ফেসবুক শেয়ার
আপডেট সময় : সোমবার, ১৫ আগস্ট, ২০২২
bd tech news

‘রেড ডট অ্যাওয়ার্ড: ব্র্যান্ডস এন্ড কমিউনিকেশন ডিজাইন ২০২২’ এ চমৎকার ডিজাইনের জন্য চারটি পুরষ্কার লাভ করেছে অপো কালারওএস ১২ অপারেটিং সিস্টেম। অপো স্যানস ফন্ট, ও রিল্যাক্স অ্যাপ, ওমোজি ও টু-ফিঙ্গার স্প্লিট স্ক্রিন ফাংশন এই চারটি ক্ষেত্রে ডিজাইনে অভিনবত্বের স্বীকৃতি হিসেবে এই পুরষ্কার পেয়েছে অপো কালারওএস ১২ অপারেটিং সিস্টেম।

অপো স্যানস অপো’র ডিজাইন করা একটি ইউনিভার্সাল টাইপফেইস, যা ২১টি দেশের ১১ ধরণের ভাষায় ব্যবহার করা যায়। ফন্টটির ভিজ্যুয়াল অপটিমাইজেশন ফন্টের গঠন থেকে শুরু করে গ্লিফস বা আকার-আকৃতি পর্যন্ত বিস্তৃত। সিম্পলিফায়িং স্ট্রোকের মতো সূক্ষ্ম অপটিমাইজেশন ফন্টটির সামগ্রিক আকারকে আরও সংক্ষিপ্ত ও আকর্ষণীয় করে তুলেছে। ফন্টের ক্ষেত্রে এ ধরণের আপডেট প্রযুক্তির উৎকর্ষতার প্রতিফলন এবং বিভিন্ন ধরণের প্রোডাক্টের স্ক্রীন ডিসপ্লেতে ফন্টটির সাবলীল ও পাঠযোগ্য উপস্থাপন নিশ্চিত করে।

‘ও রিল্যাক্স’ হচ্ছে অপো’র ডিজিটাল ওয়েলবিং অ্যাপ, যেখানে মনকে প্রশান্ত করার জন্য রয়েছে বিভিন্ন রকমের স্বস্তিদায়ক সুর এবং সঙ্গীত। অ্যাপটির মূল ফিচার হচ্ছে বিভিন্ন শহরের ভিন্ন ভিন্ন জায়গা থেকে সংগ্রহকৃত শুনতে ভালো লাগে এমন সাউন্ড। অ্যাপটিতে রয়েছে রিকজাভিক, বেইজিং ও টোকিওয়ের মতো পৃথিবীর নানান শহর থেকে অনুপ্রাণিত হয়ে তৈরি করা সাউন্ড। এই অ্যাপের প্রত্যেকটি সাউন্ড আলাদাভাবে প্রাণবন্ত; ট্রেন ও ফুটপাতের কর্মচঞ্চল শব্দ থেকে শুরু করে বাতাস ও বৃষ্টির মতো শান্ত আওয়াজ; এসব শুনে শ্রোতারা প্রাণবন্ত অভিজ্ঞতা অর্জন করতে পারবেন।

ইন্ডাস্ট্রির সেরা ফেইস ক্যাপচার অ্যালগরিদমের সাহায্যে তৈরি করা হয়েছে অপো’র কালারওএস ১২ এর ‘ওমোজি’। ৫২টি মুখভঙ্গি এবং ২০০ টিরও বেশি স্টাইলিস্টিক এলিমেন্টসের ওপর নির্ভর করে তৈরি করা এই ফিচারের সাহায্যে নিজস্ব অভিব্যক্তি ফুটিয়ে তুলতে ব্যবহারকারীরা নিজেদের জন্য কাস্টমাইজড ইমোজি তৈরি করে নিতে পারবেন।

অপো’র প্রথম ফোল্ডিং স্ক্রিন ফোন ফাইন্ড এন এর ৭.১ ইঞ্চির সুবিশাল স্ক্রিনের ব্যবহারকে স্বস্তিদায়ক করতে কালারওএস ১২ নিয়ে এসেছে ‘টু-ফিঙ্গার স্প্লিট স্ক্রিন’। ফোল্ডযোগ্য স্ক্রিনের মাঝখানে দুই আঙুল দিয়ে সোয়াইপ করলেই সাথেসাথে স্ক্রিনটি দুই ভাগে বিভক্ত হয়ে যাবে। ফোনটি ব্যবহার করার জন্য এ ধরণের ডিজাইন স্বাচ্ছন্দ্যদায়ক হবে।

বিশ্বের সকল ডিজাইন প্রতিযোগিতাগুলোর মধ্যে রেড ডট ডিজাইন অ্যাওয়ার্ড সবচেয়ে বেশি মর্যাদাপূর্ণ। অপো’র বিশ্বমানের ডিজাইন সক্ষমতাকে স্বীকৃতি দিয়েছে এই পুরষ্কার। ভবিষ্যতেও ব্যবহারকারীদের জন্য কালারওএস’র মাধ্যমে এ ধরণের স্বাচ্ছন্দ্যদায়ক ফিচারের ডিজাইন নিয়ে আসবে অপো। সম্প্রতি অপো তাদের সর্বশেষ মোবাইল অপারেটিং সিস্টেম কালারওএস ১৩ এর উন্মোচনের তারিখ ঘোষণা করেছে। এটি অ্যান্ড্রয়েড ১৩ এর ওপর ভিত্তি করে তৈরি প্রথম ওইএম অপারেটিং সিস্টেম। আগামী ১৮ আগস্ট বিকেল ৫টায় কালারওএস এর নতুন ভার্সন উন্মোচিত হবে। কালারওএস ১৩ সম্পর্কে আরও বিস্তারিত জানতে ব্যবহারকারীরা ইউটিউব ও টুইটারের মাধ্যমে এই অফিসিয়াল লঞ্চ ইভেন্টে অংশগ্রহণ করতে পারেন।

 

আওয়াজ ডটকম ডটবিডি, ১৫ আগস্ট ২০২২


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এ জাতীয় আরো খবর