• বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৩:৪০ পূর্বাহ্ন
  • English Version

শিক্ষার্থীদের তথ্য প্রযুক্তির আগ্রহ ও সুনাগরিক হিসেবে গড়ে ওঠার পথ দেখাবে ডিআরএমসি ইন্টারন্যাশনাল টেক : পলক

তথ্যপ্রযুক্তি ডেস্ক / ৩৫ ফেসবুক শেয়ার
আপডেট সময় : সোমবার, ২১ মার্চ, ২০২২
bd tech news

আইসিটি ডিভিশন প্রেজেন্টস্ পেট্রোমেক্স এলপিজি ৫ম ডিআরএমসি ইন্টারন্যাশনাল টেক কার্নিভাল ২০২২’ এর বর্ণিল উদ্বোধন ১৮ মার্চ ২০২২ শুক্রবার ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজে অনুষ্ঠিত হয়। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, পিএএ। তিনদিনব্যাপী এ কার্নিভালে দেশের ২৫০টি খ্যাতনামা স্কুল, কলেজের সহস্রাধিক ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করে। ২০ মার্চ ২০২২ তারিখ রবিবার বিকেল ৩:০০টায় কার্নিভালের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকৃত করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এমপি এবং সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল কাজী শামীম ফরহাদ, এনডিসি, পিএসসি।

প্রধান অতিথির বক্তব্যে আইসিটি প্রতিমন্ত্রী পলক বলেন, তথ্য প্রযুক্তির নিত্যনতুন আবিষ্কার মানব সভ্যতার উন্নয়নে যে অমূল্য অবদান রেখে চলেছে তার সঙ্গে নতুন প্রজন্মের সংযোগ সাধনের জন্য ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ যে ব্যাপক পরিসরে ইন্টারন্যাশনাল টেক কার্নিভাল এর আয়োজন করেছে তা ক্ষুদে-নবীন শিক্ষার্থীদের তথ্য প্রযুক্তির প্রতি অতি আগ্রহ ও সুনাগরিক হিসেবে গড়ে ওঠার পথ দেখাবে বলে আমি বিশ্বাস করি।

তিনি আরও বলেন, ‘আইটি কার্নিভালে ঢাকা মহানগরীসহ সারাদেশের মোট ২৫০টিরও বেশি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী এ আয়োজনে অংশগ্রহণ করেছে। এছাড়াও বিভিন্ন বিদেশী শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেছে যা আমাদের জন্য অনুপ্রেরণাদায়ক। এজন্য আমি আয়োজক প্রতিষ্ঠান, সহযোগী প্রতিষ্ঠান এবং ইন্টারন্যাশনাল টেক কার্নিভালে অংশগ্রহণকারী ছাত্র-ছাত্রীদের আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। শিক্ষক ও অভিভাবকগণ পর্দার আড়ালে থেকে সময় ও উৎসাহ দিয়ে তোমাদের প্রেরণা যুগিয়েছেন। তাই আমি এ সুযোগে তোমাদের শিক্ষক-শিক্ষিকামন্ডলী এবং অভিভাবকবৃন্দকেও বিশেষভাবে ধন্যবাদ জানাচ্ছি।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন কলেজের আইসিটি বিভাগের প্রভাষক এবং কার্নিভালের আহ্বায়ক রাসেল আহমেদ, সরকারি-বেসরকারি উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ, আমন্ত্রিত অতিথিবৃন্দ, অভিভাবকমণ্ডলী, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। নানা আয়োজনের মধ্যে ছিলো ‘রোবটিক্স ও আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স’ এর উপর ওয়ার্কশপ। ওয়ার্কশপের প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক ডঃ আব্দুল মান্নান, পিএএ এবং কী-নোট স্পিকার ছিলেন কনফিগ ভিআর এর প্রতিষ্ঠাতা ও সিইও রুদমিলা নওশিন। ‘বাংলাদেশের আইসিটি সেক্টরে অর্জন’ বিষয়ক সেমিনারে প্রধান অতিথি ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মোঃ বেলায়েত হোসেন তালুকদার এবং বিশেষ অতিথি ছিলেন আইসিটি অধিদপ্তরের মহাপরিচালক মোঃ রেজাউল মাকসুদ জাহেদী। ‘ডিজিটাল লিটারেসি’ শীর্ষক সেমিনারের প্রধান অতিথি ছিলেন ডিজিটাল নিরাপত্তা এজেন্সির মহাপরিচালক মোঃ খায়রুল আমীন এবং বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের সহযোগী অধ্যাপক মাইনুল ইসলাম। ডিজিটাল বাংলাদেশের ভবিষ্যৎ পরিকল্পনায় তরুণ প্রজন্মকে সম্পৃক্ত করা এবং ২০৪১ সালের রূপকল্প বাস্তবায়নে নবীনদের উৎসাহিত করতেই তিনদিনব্যাপী এই টেক কার্নিভাল এর আয়োজন।

 

আওয়াজ, ২১ মার্চ ২০২২


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এ জাতীয় আরো খবর