• শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ০৪:৫৯ পূর্বাহ্ন
  • English Version

শেষ বেলায় সেল প্রেসারে পতন হয়েছে পুঁজিবাজার

বিজনেস ডেস্ক / ২৮ ফেসবুক শেয়ার
আপডেট সময় : মঙ্গলবার, ১০ মে, ২০২২
bd business news,

টানা দুই কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকার পর মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকের পতন হয়েছে। একইসঙ্গে কমেছে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। তবে বেড়েছে লেনদেনের পরিমাণ।

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরুর ৬ মিনিটের মাথায় ডিএসইর প্রধান সূচক ১৮ পয়েন্ট বেড়ে যায়। আর লেনদেনের ২৭ মিনিটের মাথায় ডিএসইর প্রধান মূল্যসূচক বাড়ে ২৮ পয়েন্ট।

লেনদেনের প্রথম তিন ঘণ্টা বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার ধারা অব্যাহত থাকে। কিন্তু দুপুর ১টার পর থেকে পরিস্থিতি বদলে যায়। দাম বাড়ার তালিকা থেকে একের পর এক প্রতিষ্ঠানের দরপতনের তালিকায় নাম লেখায়। ফলে দেখতে দেখতে ঋণাত্মক হয়ে পড়ে সূচক।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩২ পয়েন্ট কমে ৬ হাজার ৬৬৫ পয়েন্টে নেমে গেছে। অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট কমে ২ হাজার ৪৩৫ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট কমে ১ হাজার ৪৪৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১৩০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ২০৫টির। আর ৪৫টির দাম অপরিবর্তিত রয়েছে।

এদিন বাজারটিতে লেনদেন হয়েছে ১ হাজার ২৫৮ কোটি টাকা। আগের দিন লেনদেন হয় ১ হাজার ২০৮ কোটি ৩১ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ৪৯ কোটি ৬৯ লাখ টাকা। এর মাধ্যমে চলতি বছরের ১৩ ফেব্রুয়ারির পর ডিএসইতে সর্বোচ্চ লেনদেন হলো। গত ১৩ ফেব্রুয়ারি ডিএসইতে ১ হাজার ২৭৫ কোটি ৬৪ লাখ টাকার লেনদেন হয়েছিল।

এমন লেনদেন বাড়ার দিনে ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ৩৬ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা জেএমআই হাসপাতালের ৩৬ কোটি ৮০ লাখ টাকার লেনদেন হয়েছে। ৩৬ কোটি ৫৫ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে শাহিনপুকুর সিরামিক।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ইস্টার্ন হাউজিং, ইউনিক হোটেল, আইপিডিসি ফাইন্যান্স, জিপিএইচ ইস্পাত, ওরিয়ন ফার্মা, প্রভাতী ইন্স্যুরেন্স এবং জিএসপি ফাইন্যান্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই ১০৭ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৪৭ কোটি ৪৮ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ৩০৯টি প্রতিষ্ঠানের মধ্যে ১২৪টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৫৫টির এবং ৩০টির দাম অপরিবর্তিত রয়েছে।

 

আওয়াজ ডটকম ডটবিডি, ১০ মে ২০২২


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এ জাতীয় আরো খবর