• বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০২:৪২ পূর্বাহ্ন
  • English Version

শেয়ারবাজারে আড়াই মাসের মধ্যে ডিএসইতে সর্বনিম্ন লেনদেন

বিজনেস ডেস্ক / ৯১ ফেসবুক শেয়ার
আপডেট সময় : বুধবার, ২ মার্চ, ২০২২
bd business news

দুই কার্যদিবস কিছুটা ঊর্ধ্বমুখী থাকার পর মঙ্গলবার দেশের শেয়ারবাজারে আবার বড় দরপতন হয়েছে। সেই সঙ্গে আশঙ্কাজনক হারে কমেছে লেনদেন। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আড়াই মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন হয়েছে।

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় প্রায় সবকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। এতে লেনদেন শুরুর ১০ মিনিটের মধ্যে ডিএসইর প্রধান মূল্যসূচক ১৮ পয়েন্ট বেড়ে যায়।

এরপর অবশ্য সূচকের এ ঊর্ধ্বমুখী ধারা অব্যাহত থাকেনি। লেনদেনের সময় যত গড়িয়েছে, তত ভারী হয়েছে দরপতনের পাল্লা। ফলে সবকটি সূচকের বড় পতন দিয়ে দিনের লেনদেন শেষ হয়েছে।

দিনের লেনদেন শেষে ডিএসইতে ৫৮টি প্রতিষ্ঠান দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে। বিপরীতে দাম কমেছে ২৮৮টির এবং ৩৩টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৫৩ পয়েন্ট কমে ছয় হাজার ৬৯৯ পয়েন্টে উঠে নেমে গেছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট কমে এক হাজার ৪৪৩ পয়েন্টে দাঁড়িয়েছে। বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট বেড়ে দুই হাজার ৪৭০ পয়েন্টে অবস্থান করছে।

দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৬৫৬ কোটি ৬ টাকা, যা গত বছরের ২১ ডিসেম্বরের পর সর্বনিম্ন। ২০২১ সালের ২১ ডিসেম্বর ৬৫২ কোটি টাকার লেনদেন হয়। এরপর ডিএসইতে আর এত কম লেনদেনে হয়নি।

লেনদেন কমার দিনে ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ১১০ কোটি ২৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ শিপিং করপোরেশনের ২২ কোটি ৬৬ লাখ টাকার লেনদেন হয়েছে। ১৭ কোটি ৮ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ব্রিটিশ আমেরিকা টোব্যাকো।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে ইয়াকিন পলিমার, সাইফ পাওয়ারটেক, ওরিয়ন ফার্মা, ড্রাগন সোয়েটার, ফরচুন সুজ, ব্র্যাক ব্যাংক এবং ফারইস্ট ইসলামী লাইফ ইনস্যুরেন্স।

অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ১২০ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ২৪ কোটি ৮১ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ২৮৩টি প্রতিষ্ঠানের মধ্যে ৪৪টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২১৪টির এবং ২৫টির দাম অপরিবর্তিত রয়েছে।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এ জাতীয় আরো খবর