• শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ০৪:৪৫ পূর্বাহ্ন
  • English Version

শেয়ারের কস্ট প্রাইস নিয়ে নীতিগত সিদ্ধান্ত, বিনিয়োগ সীমার বাইরে থাকবে বন্ড

বিজনেস ডেস্ক / ১০৯ ফেসবুক শেয়ার
আপডেট সময় : মঙ্গলবার, ২৬ জুলাই, ২০২২
bd business news

এখন থেকে বন্ডের বিনিয়োগ ব্যাংকের বিনিয়োগ সীমার মধ্যে অন্তর্ভূক্ত করবে না বাংলাদেশ ব্যাংক। একইসঙ্গে বাজার দরের পরিবর্তে কস্ট প্রাইসে (ক্রয় মূল্য) বিনিয়োগ সীমা নির্ধারণ বিষয়টিতে অর্থ মন্ত্রণালয় নীতিগতভাবে একমত হয়েছে। এখন আইন সংশোধনের দিকগুলো খতিয়ে দেখছে।

শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবায়েত উল ইসলাম আজ মঙ্গলবার আওয়াজ ডটকমকে এসব তথ্য জানান।

বিএসইসির চেয়ারম্যান বলেন, গতকাল সোমবার (২৫ জুলাই) বাংলাদেশ ব্যাংকের গভর্ণর আব্দুর রউফ তালুকদার ব্যাংকগুলোর প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালকদের এই বিষয়ে অবহিত করেছেন। তিনি বলেন, এখন থেকে সিকিউরিড বন্ড বিনিয়োগ সীমার বাহিরে থাকবে, এই বিষয়ে বাংলাদেশ ব্যাংক সিদ্ধান্ত নিয়েছে।

অন্যদিকে, ব্যাংকের বিনিয়োগ সীমা কস্ট প্রাইসে নির্ধারণের সম্মতি জানিয়ে বাংলাদেশ ব্যাংক ইতোমধ্যে একটি প্রস্তাব অর্থ মন্ত্রণালয়ে প্রেরণ করেছে। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এই বিষয়ে নীতিগতভাবে সহমত পোষণ করেছে।

অধ্যাপক শিবলী রুবায়েত উল ইসলাম জানান, অর্থ মন্ত্রণালয় বর্তমানে ব্যাংক খাতে কিছু আইন পরিবর্তনে কাজ করছে। সে আইনের সঙ্গে কস্ট প্রাইজের কোন সাংঘর্ষিক কিছু আছে কীনা-তা খতিয়ে দেখছে। তিনি বলেন, কস্ট প্রাইজ গণনায় আইনে কোথায় কি বসবে সেগুলো নিয়ে এখন আলোচনা-পর্যালোচনা চলছে।

এই লক্ষ্যে বিনিয়োগ সীমা গণনায় বাজার দরের (মার্কেট প্রাইস) পরিবর্তে ক্রয় মূল্যকে (কস্ট প্রাইস) বিবেচনায় নেওয়ার জন্য অনুমোদন বা স্পষ্টীকরনের জন্য মন্ত্রণালয়ে একটি চিঠি প্রেরণ করে বাংলাদেশ ব্যাংক।

আব্দুর রউফ তালুকদার অর্থমন্ত্রনালয়ে সচিব থাকাকালীনও শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এই দাবির সাথে একমত পোষণ করেছিলেন। কিন্তু বাংলাদেশ ব্যাংকের কিছু কর্মকর্তার কারণে এই বিষয়টি এতদিন ধরে ঝুলে ছিল। যার কারণে বাজার বার বার এগিয়ে যাওয়ার পথে বাধাগ্রস্থ হয়েছে।

তিনি নতুন গভর্ণর নিয়োগ পাওয়ার এক সপ্তাহের মধ্যেই সেই বাধা কাটিয়ে শেয়ারবাজারের দীর্ঘদিনের সমস্যা সমাধানের লক্ষ্যে ব্যাংকগুলোর বিনিয়োগ সীমা কস্ট প্রাইসে গণনার লক্ষ্যে অর্থ মন্ত্রনালয়ে চিঠি প্রেরণ করেন।

এদিকে, বন্ডে বিনিয়োগ ব্যাংকের বিনিয়োগ সীমার মধ্যে অন্তর্ভূক্ত না রাখার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। গতকাল অনুষ্ঠিত ব্যাংকগুলোর শীর্ষ নির্বাহীদের বৈঠকে বাংলাদেশ ব্যাংকের গভর্ণর এই সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছেন।

ব্যাংকখাত সংশ্লিষ্টরা বলছেন, বাংলাদেশ ব্যাংকের এই সিদ্ধান্ত শেয়ারবাজারের জন্য একটি বড় সুখবর। কারণ ব্যাংকগুলো বন্ডে বিশাল আকার বিনিয়োগ করেছে। এতোদিন বন্ডের বিনিয়োগ ব্যাংকগুলোর বিনিয়োগ সীমার মধ্যে গণনা করায় শেয়ারবাজারে তাদের বিনিয়োগ কমে গিয়েছিল। এখন বন্ডের বিনিয়োগ তাদের বিনিয়োগ সীমারা বাইরে রাখায় শেয়ারবাজারে নতুন করে বিনিয়োগের বড় সুযোগ তৈরি হবে।

 

আওয়াজ ডটকম ডটবিডি, ২৬ জুলাই ২০২২


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এ জাতীয় আরো খবর