• বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ১১:৩৮ অপরাহ্ন
  • English Version

সকল বিষয়ের সমাধান হবে, ভয়ের কারণ নেই পুঁজিবাজার নিয়ে

বিজনেস ডেস্ক / ৩৮ ফেসবুক শেয়ার
আপডেট সময় : বৃহস্পতিবার, ২ ডিসেম্বর, ২০২১
bd business news

আইনগত ইস্যুতে বাংলাদেশ ব্যাংক এবং পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) মধ্যে যে মতদ্বৈততা রয়েছে। তবে এগুলো পুঁজিবাজার ও দেশের অর্থনীতির উন্নতির স্বার্থে সকল সমস্যার সমাধান হবে। এতে ভয় পাওয়ার কোন কারণ নেই। নির্ভযোগ্য সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে, পুঁজিবাজারের চলমান অস্থিরতা নিয়ে গত ৮ নভেম্বর অর্থমন্ত্রণালয়ের সিনিয়র সচিব আব্দুর রউফ চৌধুরী ও অর্থমন্ত্রণালয়ে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সেলিম উল্লাহর সঙ্গে বৈঠক করেছেন বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। বৈঠকে পুঁজিবাজার উন্নয়নের জন্য কী কী প্রয়োজন, তা বিএসইসির পক্ষ থেকে তুলা ধরা হয়েছে। দেশের অর্থনীতিতে পুঁজিবাজারের আবদান বাড়াতে আর কী ধরনের সহযোগিতা মন্ত্রণালয় করতে পারে সেই বিষয়ে আলোচনা হয়েছে।

অন্যদিকে ১ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে দেখা করেছে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। এ সময়ে তিনি পুঁজিবাজারের উন্নতির স্বার্থে সকল ধরণের সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

এ বিষয়ে বিএসইসি চেয়রম্যান বলেন, ‘প্রধানমন্ত্রীর সঙ্গে আমার একান্তে বৈঠক হয়েছে। সিদ্ধান্ত কী হয়েছে, সেটি আনুষ্ঠানিকভাবে প্রকাশের আগে আমার বলা উচিত হবে না।’ সব আলোচনা হয়েছে পুঁজিবাজার নিয়ে।’

বিস্তারিত না জানালেও বিএসইসি চেয়ারম্যান জানিয়েছেন, পুঁজিবাজারের সার্বিক অবস্থা সম্পর্কে তিনি প্রধানমন্ত্রীকে জানিয়েছেন। কোন কোন বাধার কারণে পুঁজিবাজার তার নিজস্ব গতিতে যেতে পারছে না, সে বিষয়গুলোও তুলে ধরেছেন তিনি।

সূত্র আরও জানিয়েছে, অর্থমন্ত্রণালয়ের বৈঠকে বন্ড বাজারে ব্যাংকের বিনিয়োগ পুঁজিবাজার এক্সপোজার হিসেবে গণ্য হবে কিনা; ব্যাংকের এক্সপোজার ক্রয় মূল্যে, না বাজার মূল্যে হিসাব হবে,পুঞ্জীভূত লোকসান থাকলে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান লভ্যাংশ ঘোষণা করতে পারবে কিনা এবং পুঁজিবাজার স্থিতিশীলকরণ তহবিল বিধিমালার অবণ্টিত বা অবিতরণকৃত লভ্যাংশের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।

পরে গত ৩০ নভেম্বর বাংলাদেশ ব্যাংক ও বিএসইসি আবারও বৈঠকে বসে। সেখানে দুই সংস্থার উর্ধ্বতন কর্মকর্তারা ছিলেন। বৈঠবে পুঁজিবাজার প্রসারের স্বার্থে সকল বাধা নিয়ে আলোচনা হয়েছে। তবে চুড়ান্ত কোন সিদ্ধান্ত হয়নি। কিন্তু বাংলাদেশ ব্যাংক আশ্বাস দিয়েছে আস্থে আস্থে সকল বিষয়ের সমাধান হবে।

বৈঠক শেষে বিএসইসির কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, বৈঠকটি অত্যন্ত ফলপ্রসূ ছিল। এর আগে উভয়পক্ষের মধ্যে যেসব বিষয়ে মতপার্থক্য ছিল, তার সবগুলো নিয়েই আলোচনা হয়েছে। বেশ কিছু বিষয়ে নীতিগত ঐকমত্য হয়েছে। তবে চাইলেই তো আইন মুখের কথায় পরিবর্তন হয় না। এ জন্য কিছুটা সময় লাগবে। উভয় সংস্থার মধ্যকার ভুল বোঝাবুঝির অবসানে এখন থেকে নিয়মিত বৈঠক হবে। প্রয়োজনে সরাসরি বা টেলিফোনে মতবিনিময় হবে।

বৈঠকের বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম বলেন, সৌহার্দ্যমূলক পরিবেশে উভয়পক্ষের মধ্যে আলোচনা হয়েছে। পুঁজিবাজারের উন্নয়নে কেন্দ্রীয় ব্যাংক ও বিএসইসি একসঙ্গে কাজ করবে এবং আলোচনার মাধ্যমে সব কিছুর সমাধান করা হবে।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এ জাতীয় আরো খবর