• শুক্রবার, ০২ জুন ২০২৩, ১২:১২ অপরাহ্ন
  • English Version

সফটএক্সপোতে স্মার্ট বাংলাদেশ গঠনে বিডব্লিউআইটির থাকছে নারীদের বিশেষ অধিবেশন

তথ্যপ্রযুক্তি ডেস্ক / ৪১ ফেসবুক শেয়ার
আপডেট সময় : সোমবার, ২০ ফেব্রুয়ারী, ২০২৩
bd tech news

দেশের সফটওয়্যার ও সেবাপণ্য নির্মাতাদের সংগঠন বেসিস “ওয়েলকাম টু স্মার্টভার্স’’ প্রতিপাদ্য নিয়ে ২৩ ফেব্রুয়ারি থেকে শুরু করতে যাচ্ছে দেশের সর্ববৃহৎ তথ্যপ্রযুক্তি প্রদর্শনী ‘‘বেসিস সফটএক্সপো ২০২৩’’। চারদিনের এই প্রদর্শনীতে তথ্যপ্রযুক্তিতে বাংলাদেশের সক্ষমতা, সম্ভাবনা ও উদ্ভাবনকে বিশ্ববাসীর সামনে তুলে ধরা হবে। বেসরকারিভাবে আয়োজিত এবারের প্রদর্শনী রাজধানীর পূর্বাচলের বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

সেই প্রদর্শনী উপলক্ষে থাকছে নানান আয়োজন। এরমধ্যে উল্লেখযোগ্য হলো, দেশে প্রযুক্তির পাশাপাশি বিভিন্ন সেক্টরের সফল নারী, উদ্যোক্তা, ব্যবসায়ী, শিক্ষাবিদ, অভিনেত্রীকে নিয়ে হবে একটি বিশেষ সেমিনার। এই সেমিনার নিয়ে এরই মধ্যে নেটিজেনদের মাঝে বিপুল উৎসাহ, উদ্দীপনা দেখা গেছে।

স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে নারীর অন্তর্ভুক্তিকে এখানে বড় করে দেখানো হয়েছে। প্রযুক্তিতে নারী এবং স্মার্ট বাংলাদেশে নারীর ভূমিকা সম্পর্কে জানতে ২৩ ফেব্রুয়ারি মেলা প্রাঙ্গণে লিডারদের নিয়ে সেমিনার অনুষ্ঠিত হবে। সেমিনারের বিষয় ‘ইনক্লুসন অব উইম্যান ইন স্মার্ট বাংলাদেশ’।

সেমিনারটি যৌথভাবে আয়োজন করছে বেসিস ও বাংলাদেশ উইম্যান ইন টেকনোলজি (বিডাব্লিউআইটি)।

দেশের উল্লেখযোগ্য সংখ্যক নারী এখন আইসিটি খাতের সঙ্গে সম্পৃক্ত। যার হার দিন দিন বাড়ছে। এই ইতিবাচক প্রবৃদ্ধি আগে দেখা যায়নি এ খাতে। বেসিস এই বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। বেসিসের নারী সদস্যদের নিয়ে তৈরি করেছে শক্তিশালী প্ল্যাটফর্ম বেসিস উইম্যান’স ফোরাম। নারীর ক্ষমতায়নে এই প্ল্যাটফর্মটি ইতিবাচক ভূমিকা রাখছে। তারই ধারাবাহিকতায় আয়োজন করা হয়েছে ‘ইনক্লুসন অব উইম্যান ইন স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক সেমিনার।

প্রযুক্তিতে নারীদের জন্য প্রশিক্ষণ, শিক্ষার জন্য অনেক সহায়তা সংস্থা রয়েছে। ডেটা অ্যানালাইসিস থেকে শুরু করে সাইবার-নিরাপত্তা বিশেষজ্ঞসহ প্রযুক্তিতে নারীরা এমন একটি ক্ষেত্রে প্রবেশ করতে পারে, যা তাদের অগ্রগতির সুযোগ তৈরি হয়।

নারীরা কেন এই সেমিনারে অংশগ্রহণ করবেন?  এ প্রসঙ্গে বাংলাদেশ উইম্যান ইন টেকনোলজির (বিডাব্লিউআইটি) সভাপতি ও ব্যবসায়ী উদ্যোক্তা রেজওয়ানা খান বলেন, ‘‘২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গঠনের লক্ষ্যে আমরা সবাই নিজ নিজ জায়গা থেকে  সরকারের সাথে একসঙ্গে কাজ করছি। এখানে আমাদের সবার একটা ভূমিকা আছে। নারীরাও স্মার্ট বাংলাদেশের একটা অংশ। সেদিক থেকে স্মার্ট বাংলাদেশ গঠনে নারীর ভূমিকাও সমানই আছে। তাই এই জার্নিতে যুক্ত হতে নারীদের সম্পৃক্ততার সম্ভাব্য সুযোগ, চ্যালেঞ্জ এবং গৃহীত পদক্ষেপ নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে। সেমিনারে যারা আলোচক হিসেবে থাকবেন তারা স্মার্ট বাংলাদেশ গঠনের বিভিন্ন জায়গাতে ভূমিকা পালন করছেন। বিভিন্ন সেক্টরে নিজে নিজ অবস্থানে আইডল হিসেবে কাজ করছেন। আলোচকরা স্মার্ট বাংলাদেশ গঠনে নারীদের অন্তর্ভুক্তিতে যে  চ্যালেঞ্জগুলি আসবে, সেগুলি কীভাবে কাটিয়ে উঠতে হবে সে বিষয়ে বিভিন্ন দিক-নির্দেশনা দেবেন। সেসাথে তারা নিজেরা কিভাবে আজ এই পর্যায়ে এসেছেন, কী কী চ্যালেঞ্জ মোকাবেলা করতে হয়েছে, চারপাশের সাপোর্ট কিভাবে পেয়েছেন, প্রতিকূল পরিবেশে কিভাবে কাজ করে আজ সাফল্যের শিখরে পৌঁছেছেন সেগুলি তুলে ধরবেন।’’

নারীদের এই সেমিনারে অংশগ্রহণ করতে বিশেষ কোন যোগ্যতা লাগবে কি না? বিডাব্লিউআইটির এই সভাপতি বলেন, ‘‘প্রত্যেকজন নারীই স্মার্ট বাংলাদেশের একটা অংশ। সবার এই স্মার্ট বাংলাদেশ গঠনে একটা দায়িত্ব ও ভূমিকা রয়েছে। তাদের সে দায়িত্ব পালনের গুরুত্ব সম্পর্কে এবং স্মার্ট বাংলাদেশ গঠনে নারীর অন্তর্ভুক্তি হওয়ার কৌশল জানতে সকল নারীদের জন্য উন্মুক্ত রাখা হয়েছে। আগ্রহী নারীরা বেসিস সফটএক্সপোর অফিশিয়াল ওয়েবসাইট (https://softexpo.com.bd/) থেকে বিনামূল্যে নিবন্ধন করে এই বিশেষ সেমিনারে অংশগ্রহণ করতে পারবেন।’’

কারা থাকছেন এই সেমিনারে সে তালিকায় একটু চোখ বুলিয়ে নেওয়া যাক। প্রধান অতিথি হিসেবে থাকবেন নারী শক্তির অন্যতম সাহসিকা নারায়ণগঞ্জ সিটি মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভি। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীন আখতার।

আমন্ত্রিত বক্তা হিসেবে বিষয়টি নিয়ে আলোচনা করবেন এশিয়ান ইউনিভার্সিটি অব উইম্যান-এর উপাচার্য ড. রুবানা হক, স্বনামধন্য ব্যারিস্টার ও ব্যবসায়ী উদ্যোক্তা নিহাদ কবির, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোটিকস ও মেকাট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড.

লাফিফা জামাল, তরুণ উদ্যোক্তা ও বাংলাদেশ উইম্যান ইন টেকনোলজির সভাপতি ও ব্যবসায়ী উদ্যোক্তা রেজওয়ানা খান, বিশিষ্ট অভিনেত্রী আজমেরি হক বাঁধন, ডান অ্যান্ড ব্র্যান্ডস্ট্রিট ডেটা অ্যান্ড অ্যানালাইটিকস প্রাইভেট লিমিটেডের কান্ট্রি ম্যানেজার জারা জাবিন মাহবুব, তরুণ উদ্যোক্তা ও বেসিসের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সামিরা জুবেরি হিমিকা।

আলোচকরা এই তথ্যপ্রযুক্তি খাতের সংশ্লিষ্ট বিষয়ের পাশাপাশি তাদের নিজের অভিজ্ঞতা জানাবেন। তারা নিজেরা কিভাবে আজ এই পর্যায়ে এলেন, কী কী চ্যালেঞ্জ মোকাবেলা করতে হয়েছে, চারপাশের সাপোর্ট কিভাবে পেয়েছেন বা আদৌ পেয়েছিলেন কি না, প্রতিকূল পরিবেশে কিভাবে কাজ করে আজ সাফল্যের শিখরে পৌঁছেছেন তা আমন্ত্রিত শ্রোতা দর্শকের সামনে তুলে ধরবেন।

সেমিনারটি সঞ্চালনা করবেন ডন সামদানি ফ্যাসিলিটেসন এবং কন্সাল্টেন্সি প্রতিষ্ঠানের চিফ ইন্সপিরেশন অফিসার ডন সামদানি। সফটএক্সপোর প্রথম দিনে বিগ টেন্ট সেমিনার হলে বিকেল ৩টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এই সেমিনার অনুষ্ঠিত হবে। এই সেমিনারে ইতোমধ্যেই নিবন্ধন করেছেন তথ্যপ্রযুক্তিখাতে সংযুক্ত বহু নারী উদ্যোক্তা, পেশাজীবী এবং শিক্ষার্থী।

আগ্রহীরা বেসিস সফটএক্সপোর অফিশিয়াল ওয়েবসাইটের এই লিংক https://softexpo.com.bd/ থেকে বিনামূল্যে নিবন্ধন করে প্রদর্শনীর যেকোনো সেমিনারে অংশ নিতে পারবেন।

 

আওয়াজ ডটকম ডটবিডি, ২০ ফেব্রয়ারি ২০২৩


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এ জাতীয় আরো খবর