• শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০৩:৩৬ অপরাহ্ন
  • English Version

সাড়ে ৮ বিলিয়ন ডলারের শেয়ার বিক্রিত টেসলার শেয়ার

বিজনেস ডেস্ক / ৭৫ ফেসবুক শেয়ার
আপডেট সময় : বুধবার, ৪ মে, ২০২২
international business news

টুইটার কিনার জন্য নগদ অর্থ সংগ্রহ করতে টেসলার ৮৫০ কোটি মার্কিন ডলারের শেয়ার বিক্রি করেছেন বিশ্বের শীর্ষ ধনীর অধিকারী ইলন মাস্ক।

গত সোমবার ৪ হাজার ৪০০ কোটি মার্কিন ডলার দিয়ে টুইটার কিনে নেওয়ার সমঝোতা করেন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক। এর মধ্যে মাস্কের নিজেরই ২ হাজার ১০০ কোটি ডলার ব্যক্তিগতভাবে পরিশোধের কথা রয়েছে।

তবে ইলন মাস্ক কীভাবে তাঁর ব্যক্তিগত অর্থের জোগান দেবেন, সে সম্পর্কে পরিষ্কার করে কিছু জানাননি।

মার্কিন আর্থিক খাত নিয়ন্ত্রক বলছে, টুইটার ক্রয় চুক্তির পর থেকে এখন পর্যন্ত টেসলার ৫ দশমিক ৬ শতাংশ বা ৯৬ লাখ (৯.৬ মিলিয়ন) শেয়ার বিক্রি করেছেন ইলন মাস্ক। এসব শেয়ার বিক্রির উদ্দেশ্য সম্পর্কে পরিষ্কার করে কিছু জানান নি ইলন মাস্ক। তবে টেসলার অন্য বিনিয়োগকারীদের আশঙ্কা, মাস্ক হয়তো এসব অর্থ টুইটার কেনার ক্ষেত্রে ব্যবহার করবেন।

জানা গেছে, মাস্ক ১ হাজার ২৫০ কোটি ডলার ধার নিচ্ছেন। এ ছাড়া মার্কিন বিনিয়োগ ব্যাংক মরগ্যান স্ট্যানলির নেতৃত্বে একটি ব্যাংক জোট আরও ১ হাজার ৩০০ কোটি ডলার অর্থ দেওয়ার কথা জানিয়েছে।

রয়টার্স জানিয়েছে, কোনো ওয়েবসাইট টুইটারের জনপ্রিয় কোনো টুইট উদ্ধৃত করতে চাইলে বা সংযুক্ত করতে চাইলে এর জন্য চার্জ কাটা হবে। আর এর মাধ্যমে একটি বড় অঙ্কের আয় হবে বলে ধারণা মাস্কের, যা দিয়ে অর্থ বিনিয়োগ করা ব্যাংকগুলো লাভবান হতে পারবে।

এদিকে ইলন মাস্কের টুইটার অধিগ্রহণের ঘোষণার পর থেকে উদ্বেগ শুরু হয়েছে তার নিজের কোম্পানি টেসলার বিনিয়োগকারীদের মধ্যে। এতে কমতে শুরু করেছে টেসলার শেয়ারের দামও। ২৬ এপ্রিল টেসলার শেয়ারের দাম ১২ দশমিক ২ শতাংশ কমে গেছে।

আর টুইটার কেনার ঘোষণার পর থেকে এখন পর্যন্ত টেসলার বাজার মূলধন কমেছে প্রায় ১২৬ বিলিয়ন ডলার। শেয়ারের দরপতনের এই খবরের মধ্যেই টেসলার শেয়ার বিক্রির এ খবর এসেছে।

ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইনডেক্স অনুসারে মাস্কের বর্তমান সম্পদের পরিমাণ প্রায় ২৫ হাজার কোটি মার্কিন ডলার। এর মধ্যে মাস্কের রকেট নির্মাণ কোম্পানি স্পেসএক্সের রয়েছে ১০ হাজার কোটি ডলার বা ৪৩ দশমিক ৬ শতাংশ শেয়ার।

 

সূত্র:  দ্য গার্ডিয়ান

আওয়াজ ডটকম ডটবিডি, ০৪ মে ২০২২


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এ জাতীয় আরো খবর