• বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৪:০৭ পূর্বাহ্ন
  • English Version

২ লাখ গ্রাহক হারিয়েছে নেটফ্লিক্স

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক / ৪২ ফেসবুক শেয়ার
আপডেট সময় : বুধবার, ২০ এপ্রিল, ২০২২
international it tech news,

একের পর এক গ্রাহক হারাচ্ছে নেটফ্লিক্স। চলতি বছরের প্রথমার্ধেই ২ লাখ গ্রাহক হারিয়েছে প্রোডাকশন কোম্পানিটি। বিগত ১০ বছরেও এতটা ক্ষতির সম্মুখীন হয়নি প্রতিষ্ঠানটি।

আশঙ্কাজনকভাবে গ্রাহক কমে যাওয়ায় নিজেদের পুরনো গৎবাঁধা নিয়মকানুন থেকে সরে আসছে প্রতিষ্ঠানটি। এবার নেটফ্লিক্সে থাকবে বিজ্ঞাপন সাপোর্টেড অপশন। এ ছাড়া নেটফ্লিক্স হবে আগের তুলনায় সস্তা। এমনটাই জানিয়েছেন নেটফ্লিক্সের কর্তাব্যক্তিরা।

এর আগে সহজেই একজন গ্রাহক অন্য একজনের সঙ্গে পাসওয়ার্ড শেয়ার করতে পারতেন। তবে এবার আর সে সুযোগ দেবে না নেটফ্লিক্স। এ ছাড়া মুভি ও টিভি শো কেনার ব্যাপারে আগের চেয়ে সতর্ক অবস্থানে থাকবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

যদিও শুরুতে নেটফ্লিক্সের সহপ্রতিষ্ঠাতা রিড হ্যাসটিংস বলেছিলেন, নেটফ্লিক্সে কোনো ধরনের বিজ্ঞাপন থাকবে না ও পাসওয়ার্ড শেয়ার করলেও কোনো ধরনের সমস্যা হবে না। তবে সেই নীতি থেকে সরে আসছেন হ্যাসটিংস। তবে আরও আশঙ্কার কথা হচ্ছে, বছরের দ্বিতীয়ার্ধে নেটফ্লিক্স ২০ লাখ গ্রাহক হারাতে পারে বলে পূর্বাভাস দিয়েছেন বিশ্লেষকরা।

প্রতিবছর প্রায় ২ কোটি ৫০ লাখ গ্রাহক নেটফ্লিক্সে সাবসক্রাইব করে থাকে। সেখান থেকে এক ধাক্কায় ২০ লাখ গ্রাহক হারিয়ে ফেলা প্রতিষ্ঠানটির জন্য একটি বড় রকমের ধাক্কা হবে।

এ ব্যাপারে মোফেট ন্যাথানসনের ব্যবসা বিশ্লেষক মাইকেল ন্যাথানসন বলেছেন, ‘ব্যাপারটি সত্যই আশ্চার্যজনক। গত পাঁচ বছর ধরে প্রতিষ্ঠানটির সঙ্গে রয়েছে আমি। মাত্র কয়েক মাসে কি করে একটি প্রতিষ্ঠান এত বড় সংকটের সম্মুখীন হয়, আমার মাথায় আসছে না।’

সূত্র: ব্লুমবার্গ

 

আওয়াজ, ২০ এপ্রিল ২০২২


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এ জাতীয় আরো খবর